ওরা ঝুলবে কবে?

ওরা ঝুলবে কবে?

শেয়ার করুন

বঙ্গবন্ধুর হত্যাকারি

এটিএন টাইমস ডেস্ক:

৫ খুনির ফাঁসি কার্যকরের মধ্য দিয়ে, পিতা হত্যা বিচার রুদ্ধ করার গ্লানি থেকে কিছুটা হলেও মুক্ত হয়েছে জাতি। কিন্তু এখনও ধরা ছোয়ার বাইরে থেকে গেছে আরও ৬ আত্মস্বীকৃত খুনি। পলাতক সেই হত্যাকারী কে কোথায় আছে?

১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ২১ বছর পর ক্ষমতায় আসে আওয়ামী লীগ। দীর্ঘদিন খুনিরা দেশে এবং বিদেশে বহাল তবিয়তে থাকলেও, প্রথমবারের মত তাদের বিচারের মুখোমুখি করে সরকার। দীর্ঘ বিচার প্রকৃয়া শেষে মৃত্যুদণ্ড দেয়া হয় ১২ খুনিকে।

এদের মধ্যে আত্মস্বীকৃত পাঁচ খুনির ফাসিও কার্যকর হলেও এখনও পালিয়ে রয়েছে আরো ৭ খুনি । অবশ্য ২০০১ সালে জিম্বাবুয়েতে পলাতক অবস্থায় মারা গেছেন ঘাতক আজিজ পাশা ।

বাকি ৬ জনের মধ্যে খন্দকার রশিদ থাকেন লিবিয়ায়। গাদ্দাফির পতনের আগে তার সঙ্গে ভাল সম্পর্ক ছিল রশিদের। গাদ্দাফির কাছ থেকে একটি বাড়িও পেয়েছিলেন লিবিয়ায় ব্যবসা করা জাতির জনকের এই হত্যাকারী।

বঙ্গবন্ধুর খুনি মোসলেম উদ্দিন খান এবং রাশেদ চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। আরেক খুনি ডালিম আছেন কেনিয়ায়। সেখানে ব্যবসা করলেও তার যাতায়াত আছে ব্রিটেন, থাইল্যান্ড, লিবিয়া এবং পাকিস্তানেও। খুনি মাজেদ সেনেগালে পালিয়ে বেড়াচ্ছে। কানাডার টরন্টোতে থাকা নূর চৌধুরীকে ফাঁসিতে ঝোলাতে দেশটি ফেরত পাঠাবে না বলে ইতোমধ‌্যে জানিয়েছে। এরা সবাই ছিলেন সাবেক সেনা কর্মকর্তা।