এই কালো রাতেই প্রাণ হারান আরও ২৬জন

এই কালো রাতেই প্রাণ হারান আরও ২৬জন

শেয়ার করুন

familypng-2566430_p9
তৌহিদ সোহান:

১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকেরা শুধু জাতির পিতা-কেই নন, দেশে থাকা তার পরিবারের প্রতিটি সদস্য ও আরও কজন গুরুত্বপূর্ণ বাঙালীকে হত্যা করেছিল। বঙ্গবন্ধু ছাড়াও ঘাতকের বুলেটে সেই এক রাতেই প্রাণ হারান আরও ২৬জন মানুষ। যারা নিজ নিজ যোগ্যতায় জাতির গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছিলেন।

ছয়দফার সৈনিক শেখ মনি থেকে শুরু করে, স্বর্ণজয়ী ক্রীড়াবিদ সুলতানা কামাল খুকু। এমনকি শিশু রাসেলকেও বাঁচতে দেয়নি নর-পিশাচের দল।

ঘাতকের হামলা প্রতিরোধ করতে সর্ব প্রথম নেমে এসেছিলেন বঙ্গবন্ধুর বড় ছেলে মুক্তিযোদ্ধা শেখ কামাল। প্রথম দফা হামলায় আহত শেখ কামালের পরিচয় নিশ্চিত হবার পর নর ঘাতকরা তাকে দ্বিতীয় দফা গুলি করে মৃত্যু নিশ্চিত করে। ১৯৭৫ সালে মাত্র ২৬ বছর বয়সী এই ক্রীড়া অনুরাগী তরুণ যেমন নতুন ফুটবলার,ক্রিকেটার তৈরিতে মাঠে সময় দিয়ে গড়েছেন আবাহনী ক্রীড়াচক্র, তেমনি তিনি ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা।

বঙ্গমাতা ঘাতকদের হামলার পরও অটল ছিলেন সংসারের সবার নিরাপত্তায়। নিজের শাড়ি ছিড়ে গুলিতে আহত দেবর শেখ নাসেরের হাতে বেধে দিয়েছিলেন। কিন্তু বঙ্গবন্ধুকে ব্রাশ ফায়ার করার সাথে সাথে ভেঙ্গে পড়েন তার সহধর্মিণী ফজিলাতুন্নিসা মুজিব। রক্তাক্ত বঙ্গবন্ধুকে দেখে বেগম মুজিব বলেছিলেন  ‘আমাকে এখানেই হত্যা করো’। সেখান থেকে টেনে বেডরুমে নিয়ে ঘাতকরা হত্যা করে বঙ্গমাতাকে। সেই ঘরেই ঘাতকরা খুন করে বঙ্গবন্ধুর পরিবারের বাকি সদ্যদের।

শেখ জামাল ছিলেন বঙ্গবন্ধুর দ্বিতীয় ছেলে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়া তিনি ফজিলাতুন্নিসার ঘর আলো করেছিলেন ২৮ এপ্রিল, ১৯৫৪ সালে। ১৯৭১ সালে বন্দি থাকা অবস্থায় জামাল একদিন গোপনে বের হয়ে কালীগঞ্জ হয়ে মুক্তাঞ্চলে চলে যান এবং মুক্তিযুদ্ধে অংশ নেন।

সেদিন ঘাতকরা বাঁচতে দেয়নি কাউকেই। একে একে হত্যা করেছে পরিবারের সব সদস্যকে। সেই নির্মমতায় নৃশংসভাবে শহীদ হয় শিশু রাসেলও। সদ্য স্বাধীন দেশের মানুষ যে সূর্যের আলোয় জীবন প্রদীপ জ্বালাতে চেয়েছিল তা যেন উদিত হওয়ার প্রাক্কালেই অস্ত গেল। ভয়াল সেই রাতের আর্তনাদ বাঙালি জাতির কোনদিনই ভোলার নয়।