ইউক্রেন সীমান্ত থেকে সেনা ফিরিয়ে নিচ্ছে রাশিয়া

ইউক্রেন সীমান্ত থেকে সেনা ফিরিয়ে নিচ্ছে রাশিয়া

শেয়ার করুন

Ukrane

আন্তর্জাতিক ডেস্ক।।

দুই মাস ধরে ইউক্রেন সীমান্তে রুশ সেনাদের উপস্থিতি নিয়ে উত্তেজনা বিরাজ করছে পশ্চিমা বিশ্বে। যে কোনো সময় যুদ্ধ লেগে যেতে পারে বলে আশঙ্কা করছে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশগুলো।

এই উত্তেজনার মাঝেই ইউক্রেন সীমান্তে উপস্থিত রুশ সেনাদের মধ্যে কিছু সেনা ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মস্কো। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন সীমান্তে মোতায়েনরত কিছু সৈন্যকে সামরিক ঘাঁটিতে সরিয়ে নেওয়ার কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে মস্কো।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, ‘দায়িত্বপালন শেষে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় বিভিন্ন সামরিক জেলার অধীনস্ত ইউনিটগুলো ইতোমধ্যে রেল ও সড়ক পরিবহনগুলোতে আসন গ্রহণ করতে শুরু করছে। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) তারা সামরিক ঘাঁটিতে ফিরে যাবে।’

অবশ্য ইউক্রেন সীমান্ত থেকে কিছু সেনা ফিরিয়ে নেওয়ার এই সিদ্ধান্ত সংকট নিরসনে বা চলমান উত্তেজনা কমাতে ঠিক কতটা ভূমিকা রাখবে তা এখনও নিশ্চিত নয়।

কারণ রাশিয়া যেকোনো মুহূর্তে পূর্ব ইউরোপের এই দেশটিতে হামলা করতে পারে বলে আগেই জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন মিত্ররাও একই কথা বলছেন। তবে, শুরু থেকেই ইউক্রেনে হামলার কোনো পরিকল্পনা নেই বলে দাবি করে আসছে রাশিয়া।

এদিকে, বুধবারই ইউক্রেনে হামলা শুরু হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে বেশ কিছু গোয়েন্দা সংস্থা। এ অবস্থায় বুধবার (১৬ ফেব্রুয়ারি) ‘ঐক্য দিবস’ পালনের ঘোষণা দিয়েছে ইউক্রেন।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, বুধবার ‘ঐক্য দিবস’ পালনের ঘোষণা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এছাড়াও বাড়িতে বাড়িতে জাতীয় পতাকা ওড়াতে এবং জাতীয় সংগীত গাইতে ইউক্রেনীয়দের প্রতি আহ্বানও জানান তিনি।

সোমবার জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘তারা বলছে, ১৬ ফেব্রুয়ারি হামলা হবে। আমরা এটিকে ঐক্যের দিন হিসেবে পালন করবো।’

এদিকে আজ সোমবার যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, সরকার ‘এ বিষয়ে খুব স্পষ্ট যে ইউক্রেনে সম্ভাব্য হামলা আসন্ন’। তিনি ব্রিটিশ নাগরিকদের এখনে ইউক্রেন ত্যাগের আহ্বান জানান।