সমাপনী পরীক্ষায় কোড নম্বর জালিয়াতির অভিযোগ

সমাপনী পরীক্ষায় কোড নম্বর জালিয়াতির অভিযোগ

শেয়ার করুন

কুমিল্লা প্রতিনিধি:

কুমিল্লার তিতাসে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার (পিইসি) গোপনীয় কোড নম্বর জালিয়াতি করে দু’টি বিদ্যালয়ের নম্বর বাড়ানোর অভিযোগ উঠেছে।

উপজেলায় কর্মরত বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ৭৩ জন প্রধান ও সহকারী শিক্ষক এমন অভিযোগ এনে সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে অভিযোগ করেছেন। বিষয়টি নিয়ে উপজেলার সর্বত্র সমালোচনা ও ক্ষোভের সৃষ্টি হয়েছে।

নিয়ম অনুযায়ী পিএসসি পরীক্ষার পর খাতার উপর কোড নম্বর বসিয়ে খাতাগুলো পরীক্ষকদের দেখার জন্য প্যাকেট করে অন্য উপজেলায় পাঠানো হয়। অভিযোগ সূত্রে জানা যায়, কুমিল্লার তিতাস উপজেলার গাজীপুর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুল হক সরকার ও বাতাকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আক্তার হোসেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস কর্তৃক প্রদত্ত গোপনীয় কোড নম্বর হাতিয়ে নেন। উক্ত কোড নম্বর ব্যবহার করে জেলার বুড়িচং মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও গণিত বিষয়ের প্রধান পরীক্ষক কামরুল হাসানের সাথে আর্থিক লেনদেনের মাধ্যমে অন্যান্য পরীক্ষক দিয়ে ৬টি বিষয়ের কিছু উত্তরপত্রে ৬৫ পেলেও কভার পৃষ্ঠায় ৮০ এবং মার্কশিটে ৭০ কে ৮০ বানানো হয়েছে।

উপজেলার গাজীপুর মডেল ও বাতাকান্দি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের উত্তরপত্রগুলোর ভেতরের নম্বর, কভার পৃষ্ঠার নম্বর ও মার্কশিটের নম্বর মিলালে সত্যতা পাওয়া যাবে বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়।

উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ও প্রধান শিক্ষক সাখাওয়াত হোসেন বলেন, পিএসসি খাতার গোপান কোড নম্বর একমাত্র উপজেলা শিক্ষা কর্মকর্তা ছাড়া অন্য কেউ জানার কথা নয়। শিক্ষা অফিসের অসাধু চক্রের সঙ্গে জড়িত না থাকলে তিতাসের খাতা বুড়িচং উপজেলায় গেছে তা শিক্ষকরা কিভাবে জানতে পারল? আমাদের নিকট জালিয়াতির প্রমাণ রয়েছে।

গাজীপুর মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবুল হক সরকার জানান, গোপনীয় কোড নম্বর হাতিয়ে নেয়ার প্রশ্নই উঠে না। এটা অফিসের বিষয়। আর ঐদিন আমাদের বুড়িচং শিক্ষক সমিতির লোকজন আমাদের সাথে মতবিনিময় করতে এসেছে। আমাদের বিরুদ্ধে আনা অভিযোগ মিথ্যা ও বানোয়াট।

অভিযুক্ত বুড়িচং মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামরুল হাসান বলেন, এসব অভিযোগ মিথ্যা ও বানোয়াট। আমরা যদি নম্বর পাল্টাতাম তাহলে ভিতরে বাইরে এক করে দিতাম। শিক্ষক সমিতির দুইটি গ্রপের কারণে এসব অপপ্রচার ছড়ানো হচ্ছে।

এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আব্দুল আউয়াল বলেন, উপজেলার প্রধান ও সহকারী শিক্ষকদের একটি অভিযোগ পেয়েছি। তবে আমার জানা মতে পিএসসি পরীক্ষার খাতার গোপনীয় নম্বর কেউ জানার কথা নয়।  যেহেতু অভিযোগ উঠেছে সেহেতু উর্ধ্বতন কর্তৃপক্ষ যে ব্যবস্থা নেবে তাই গ্রহণ করা হবে।

তিতাস উপজেলা নির্বাহী অফিসার মকিমা বেগম বলেন, পিএসসি পরীক্ষার খাতার গোপন কোড নম্বর হ্যাক করে কিছু শিক্ষা প্রতিষ্ঠান অনিয়ম করেছে বলে অভিযোগ পেয়েছি। বিষয়টি সম্পর্কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে অবগত করা হয়েছে।

এবিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নুরুল ইসলাম আমোদ’কে বলেন বিষয়টি শুনেছি এবং তা সরেজমিনে দেখার জন্য একজন জেলা সহকারি প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে তিতাস উপজেলায় পাঠানো হয়েছে, তিনি ফিরে বিষয়টি জানালে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেবো।