সফলতা-সমালোচনায় বিশ্বব্যাংক

সফলতা-সমালোচনায় বিশ্বব্যাংক

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্র ও অন্যান্য পরাশক্তি মিলে যখন বিশ্বব্যাংক গঠন করে, তাদের মূল স্লোগান ছিল যুদ্ধবিধ্বস্ত দারিদ্র্যপীড়িত দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নে সহযোগিতা করা। দীর্ঘ পথ পরিক্রমায় বিশ্বব্যাংকের অনেক সাফল্য যেমন আছে, তেমনি রয়েছে অনেক সমালোচনাও।

১৯৪৪ সালে গঠনের পর থেকে প্রতিবছর গড়ে ৬ হাজার ৫শ কোটি ডলার ঋণ ও অনুদান দিয়ে আসছে বিশ্বব্যাংক। ঋণ দেয়ার ক্ষেত্রে বিশ্ব ব্যাংক প্রণীত ‘সেইফগার্ড পলিসি’ কে বলা হয় অর্থনৈতিক উন্নয়নের ‘অধিকতর মানবিক ও গণতান্ত্রিক’ একটি মডেল, অন্তত বিশ্বব্যাংক তাই দাবি করে।

কিন্তু যুক্তরাষ্ট্র ভিত্তিক হাফিংটন পোস্টের ‘How the world Bank broke its promise to protect the poor’ শিরোনামে এক প্রতিবেদন বলছে, ২০১৩ সাল পর্যন্ত  বিশ্ব ব্যাংকের অর্থায়নে নেওয়া প্রকল্প বাস্তবায়ন করতে যেয়ে বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৩৪ লাখ মানুষকে ভিটেমাটি থেকে ‘উচ্ছেদ’ করা হয়েছে, ধ্বংস করা হয়েছে তাদের জীবিকার অবলম্বন।

সারাবিশ্বে উন্নয়নের জন্য একই মডেল প্রয়োগ করতে যেয়ে হিতে বিপরীত হওয়ার ঘটনাও কম না। বিশ্ব ব্যাংকের ঋণ প্রত্যাখ্যান করার ঘটনা যেমন আছে, তেমনি রয়েছে ঋণের জালে জড়িয়ে কোনো কোনো দেশের অভ্যন্তরীণ রাজনীতি ও অর্থনীতি নিয়ন্ত্রণ চেষ্টার অভিযোগও। তবে, বিশ্ব ব্যাংকের এ চরিত্র ধীরে হলেও বদলাচ্ছে বলে মনে করেন অর্থনীতিবিদরা।

অন্যদিকে, বিশ্বব্যাংক কর্তৃক অনুমোদিত প্রকল্পগুলো স্থায়িত্ব, গুণগত মান এবং স্বচ্ছতা ও জবাবদিহিতার দিক থেকে খুবই উন্নত হওয়ায়, তৃতীয় বিশ্বের দেশগুলোর জন্য তা খুবই কার্যকর বলেও মনে করেন অনেক অর্থনীতিবিদ।

অর্থনীতিবিদরা মনে করেন, একটি দায়িত্বশীল গণতান্ত্রিক সরকার বিশ্বব্যাংককে খুব সহজেই উন্নয়নের পথে অর্থ জোগানদাতা হিসেবে ব্যবহার করতে পারে।