ধকল কাটিয়ে চাঙ্গা হচ্ছে পুঁজিবাজার

ধকল কাটিয়ে চাঙ্গা হচ্ছে পুঁজিবাজার

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

ধকল কাটিয়ে চাঙ্গা হতে শুরু করেছে দেশের পুঁজিবাজার। এ জন্য ব্যাংকে আমানতের বিপরীতে সুদের হার কম থাকাকেই প্রধানতম কারণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাই ব্যাংকের চেয়ে কিছুটা লাভের আশায় বাজারমুখী হতে শুরু করেছেন সব শ্রেণির বিনিয়োগকারী।

একটি দেশের অর্থনীতির ভিত্তি নির্মাণ করে দিতে পারে একটি শক্তিশালী পুঁজিবাজার। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের অর্থনীতিতে সেদেশের পুঁজিবাজারের অবদান ৭০ শতাংশ, আর আমাদের মাত্র ১৯ শতাংশ।

তবে, ২০১০ সালে পুঁজিবাজারে বড় ধ্বসের পর আস্থার সংকটে পড়ে দেশের পুঁজিবাজার। এরপর ছয় বছরের রেকর্ড ভেঙ্গে গত ২৩ জানুয়ারি দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জর সূচক অবস্থান করে ৫ হাজার ৭০০ পয়েন্টে। যা গত রোববার পর্যন্ত কিছুটা কমে এসে অবস্থান করছে ৫ হাজার ৩০০ ঘরে। তাই শঙ্কা থাকলেও কিছুটা বাড়তি লাভের আশায় অনেকেই ফিরছেন পুঁজিবাজারে।

বিনিয়োগকারীদের আস্থা কিছুটা ফিরে আসায় বাড়ছে নতুন বিনিয়োগকারীর সংখ্যা। গত তিন মাসে যুক্ত হয়েছে প্রায় অর্ধ লক্ষাধিক নতুন বিনিয়োগকারী।

সঞ্চয়পত্র ও ব্যাংক আমানতের সুদে হার ব্যাপক হারে কমানো, অল্প দামে ব্যাংকের শেয়ার কেনার সুযোগ এছাড়া দেশি ক্ষুদ্র ও প্রাতিষ্ঠানিক এবং বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণই পুঁজিবাজারে প্রাণ সঞ্চারের কারণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।