মুক্তিযুদ্ধ ভিত্তিক কয়েকটি বই

মুক্তিযুদ্ধ ভিত্তিক কয়েকটি বই

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

মুক্তিসংগ্রামের একটি গৌরবোজ্জ্বল অধ্যায় ঢাকার গেরিলা বাহিনী ও ক্র্যাক প্লাটুনের ইতিহাস। ‘যে বই শেখায় বাসতে ভালো’-তে, আজ থাকছে মুক্তিযুদ্ধ ভিত্তিক কয়েকটি বই নিয়ে কথা।

ঢাকা ১৯৭১। ফার্মগেট অপারেশন, হোটেল ইন্টার কন্টিনেন্টাল বা পাওয়ার হাউজ উড়িয়ে দেয়া। একের পর এক গেরিলা আক্রমণ, সুসজ্জিত পাক বাহিনীর মনোবল চূর্ণ করে দিয়েছিলো। সারা বিশ্বে জানান দিয়েছিলো বাঙ্গালীর মুক্তিসংগ্রামের অস্তিত্ব। ঢাকার সেই গেরিলা মুক্তিযোদ্ধা ইউনিটের নাম ছিল ক্র্যাক প্লাটুন।

গতবছর ঢাকার সেই গেরিলা দলের দুঃসাহসী গল্পগুলোই নিয়েই এশিয়াটিক সোসাইটি প্রকাশ করেছিলো ‘ঢাকায় গেরিলা যুদ্ধ ১৯৭১’ নামের এই বইটি। এ ছাড়াও ক্র্যাক প্লাটুনের অন্যতম সদস্য মুক্তিযোদ্ধা হাবিবুল আলম বীর প্রতীকের লিখা ব্রেভ অব হার্ট বইটি জানাবে ক্র্যাক প্লাটুনের বহু অজানা তথ্য।

ঢাকার গেরিলাদের সেই সময়কার মুক্তিযুদ্ধকে ভিত্তি করে বই লিখেছেন আরেক গেরিলা মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দীন ইউসুফ।

শহীদ আজাদ ও তাঁর মা এবং ঢাকার গেরিলা যুদ্ধ নিয়ে আরও একটি জনপ্রিয় উপন্যাস আনিসুল হকের মা। ফিকশন ধর্মী এই বইটি চোখের পানি ঝড়ায় নি, এমন পাঠক খুঁজে পাওয়া কঠিন। মা বইটি একাধারে মুক্তিযুদ্ধ আর নিযুত শহীদের মায়ের গল্প। বইটি তরুণ সমাজকে নতুন করে চেনাবে ঢাকা শহরকে। চেনাবে এই শহরের গেরিলা নায়কদের।

বইটি পড়লে অবান্তর মনে হয় নিজের ব্যক্তিগত সুখ দুঃখ। মুক্তিযুদ্ধের বইগুলো অর্থহীন রাজনৈতিক হানাহানি বাদ দিয়ে, শেখাবে দেশটাকে ভালোবাসতে। পাঠকের হৃদয় ছুঁয়ে যাবে সেইসব মায়েদের প্রাণ। যারা অকাতরে বিলিয়েছেন নিজের শ্রেষ্ঠ সম্পদ।