কালিয়াকৈরে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা

কালিয়াকৈরে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন কারিগররা

শেয়ার করুন

 

প্রতিমা সাজানোয় ব্যস্ত কারিগর
প্রতিমা সাজানোয় ব্যস্ত কারিগর

।। কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি ।।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় এ বছর ১২৮ টিরও বেশি মণ্ডপে অনুষ্ঠিত হবে দুর্গাপূজা। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। এ উৎসব সামনে রেখে প্রতিমা তৈরীর কাজে শেষ সময়ের ব্যস্ততা পার করছেন কালিয়াকৈর উপজেলার প্রতিমা কারিগরেরা। রাত দিন চলছে প্রতিমা তৈরীর কর্মযজ্ঞ। কিছুদিন পর প্রতিমার গাঁয়ে পরবে বিভিন্ন রঙের সাজ ও অলঙ্কার। উৎসবে মেতে উঠবে হিন্দু সম্প্রদায়ের লোকজন। ইতিমধ্যে প্রতিমা তৈরীর জন্য শেষ মুহূর্তের প্রস্তুতিও কারিগরকে বুঝিয়ে দিয়েছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা ‌।

উপজেলার বলিয়াদী,সিন্জুরী,চাপাইর,শিমুলিয়া,বোয়ালি, রঘুনাথপুর,বড়ইবাড়ী,গোবিন্দপুর,হবুয়ারচালা,সফিপুর বাজারসহ বিভিন্ন মন্দিরের ভিতরে এখনই শোভা পাচ্ছে ছোট-বড় অনেক প্রতিমা। বাঁশ, কাঠ আর কাদামাটি দিয়ে তৈরি প্রতিমাগুলো দেখতে কিছুদিন পর ভিড় জমাবে হিন্দু সম্প্রদায়ের লোকজন।

সরেজমিনে দেখা যায় ,উপজেলার সফিপুর বাজার এর নিজ বাড়িতে প্রতিমা তৈরি করছেন গোপাল চন্দ্র দাস। তিনি উপজেলার মৌচাক এলাকায় বিজয় চন্দ্র দাসের ছেলে। দীর্ঘ সময় ধরে তিনি প্রতিমা তৈরীর কাজ করেন।

অপরদিকে আরেক কারিগর দীল পাল জানান, ছোটবেলা থেকেই প্রতিমা তৈরীর কাজে হাত দেন তার বাবার সাথে। ছোটবেলা থেকেই প্রতিমা তৈরিতে খুবই পারদর্শী দীল পাল। সারাবছর কমবেশি প্রতিমা তৈরি করেন। তবে দুর্গাপুজোর সময় বছরের অন্যান্য সময়ের তুলনায় চাহিদা বেড়ে যায় কয়েক গুণ। এ বছর তিনি দশটি প্রতিমা তৈরি করে দেওয়ার অর্ডার পেয়েছেন। সেজন্য রাত দিন পরিশ্রম করছেন প্রতিটা প্রতিমা ৩০ থেকে ৩৫ হাজার টাকায় বিক্রি করবেন। প্রতিটা প্রতিমার পেছনে তার ১৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত খরচ হয়।

তিনি আরো জানান, তুরাগ ও বংশাই নদী থেকে মাটি,বাজার থেকে বাশ,খড় দিয়ে প্রাথমিক কাজ শুরু করেন। এরপর কাপড় রং তো থাকছে। একটি প্রতিমা তৈরি করতে সপ্তাহ খানেক লাগে। কমবেশি সারাবছরই প্রতিমা তৈরি ও বিক্রি করে জীবিকা নির্বাহ করেন তিনি।

এদিকে উপজেলার পাল পাড়াসহ বিভিন্ন মন্দিরে দুর্গাপূজা উপলক্ষে প্রতিমা তৈরীর কাজে ব্যস্ত সময় পার করছেন কারিগরেরা।

কালিয়াকৈর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অজিত কুমার সাহা বলেন, গত বছরের দূর্গা পূজায় যে সংখ্যক মন্ডপে অনুষ্ঠিত হয়েছিল, এ বছর এ সংখ্যা আরও বাড়বে।

তিনি আরো বলেন, এই পর্যন্ত ১২৮ টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠান হবে বলে জানা গেছে। যা গত বছরের তুলনায় ২৪ টি বেশি।