সুন্দরবনে মৌয়ালদের পাশ পারমিট আটকে লাখ টাকা আদায়ের চেষ্টার অভিযোগ!

সুন্দরবনে মৌয়ালদের পাশ পারমিট আটকে লাখ টাকা আদায়ের চেষ্টার অভিযোগ!

শেয়ার করুন

Sundarbon (2)ছবি- এটিএন টাইমস


মাসুম বিল্লাহ, শরনখোলা, বাগেরহাটঃ  সুন্দরবনে মৌয়ালদের পাশ পারমিট (প্রবেশের অনুমতি) আটকে রেখে এক লাখ টাকা জরিমানা আদায়ের চেষ্টা করার অভিযোগ উঠেছে বনবভাগের শরণখোলা রেঞ্জের (এ.সি.এফ) মো. জয়নাল আবেদীনের বিরুদ্ধে। সম্প্রতি সুন্দরবনে মধু আহরণ করতে গিয়ে বনরক্ষীদের হাতে নির্যাতনের শিকার হন উপজেলার সোনাতলা এলাকার একাধিক মৌয়াল। তাদের কয়েকজন ১৬ মে (রোববার) প্রধান বনসংরক্ষক ও বিভাগীয় বন কর্মকর্তা সহ শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দাায়ের করেছেন।
ক্ষতিগ্রস্ত মৌয়ালদের পক্ষে সোনাতলা গ্রামের বাসিন্দা মো. অলি মিয়া সাংবাদিকদের বলেন, চলতি বছরের মধু আহরন মৌসুমে থেকে নয় জনের একটি দল গত ১ এপ্রিল পুর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ হতে ১৫ দিনের পারমিট (অনুমতি) নিয়ে মধু আহরনের জন্য সুন্দরবনে যান। পরবর্তীতে পারমিট নবায়নের জন্য ১৫ এপ্রিল সকালে ওই মৌয়ালরা বনের কোকিলমনি টহল ফাঁড়িতে গেলে কোকিলমনি ষ্টেশনের বনরক্ষীরা তাদের কাছে জন প্রতি দুই কেজি করে মধু ঘুষ দাবী করেন। এ নিয়ে উভয়ের মধ্যে কথা কাটাকাটির সৃষ্টি হয়।

এ সময় কোকিলমনি টহল ফাঁড়ির কর্মকর্তা মো. আবুল হোসেন মৌয়ালদের কাগজপত্র দেখার কথা বলে তাদের কাছ থেকে পারমিট নিয়ে যান এবং তাদের ৬/৭ জনকে একটি কক্ষে নিয়ে পাশবিক নির্যাতন চালিয়ে টয়লেটের মধ্যে আটকে রাখেন। পরবর্তীতে ১৭ এপ্রিল কাল্পনিক মামলা দেখিয়ে পাঁচ মৌয়ালকে বাগেরহাট কোর্টে চালান করেন। পারমিট ফেরৎ না দেয়া সহ নির্যাতনের বিষয়টি মৌয়ালদের পরিবারের সদস্যরা এসিএফ জয়নাল আবেদিনকে অবহিত করেন। তাছাড়া বিকল্প পারমিটের মাধ্যমে তাদের কয়েকজন মধু সংগ্রহ করে ফিরে আসলে শরণখোলা স্টেশনের বনরক্ষীরা তাদের জানায় পূর্বের পারমিট সমর্পণ না করায় তাদের ইতিমধ্যে প্রায় লাখ টাকা জরিমানা হয়েছে। যা প্রতি চাব্বিশ ঘন্টায় তিন হাজার টাকা করে বৃদ্ধি পাচ্ছে। শীঘ্রই সম্পুর্ন টাকা পরিশোধ না করলে তাদের নামে মামলা দায়ের করা হবে। তাই কোনও উপায় না পেয়ে আমরা ডাকযোগে প্রধান বন সংরক্ষক, বিভাগীয় বন কর্মকর্তার পাশাপাশি শরনখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে বিষয়টি লিখিত ভাবে জানিয়েছি।

Sundarbon
এ বিষয়ে শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন বলেন, মৌয়ালদের অভিযোগটি নিয়ে বনবিভাগের সাথে কথা বলে বাগেরহাট জেলা প্রসাশকের মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি করার চেষ্টা করা হবে।
অন্যদিকে শরণখোলা ষ্টেশনের সহকারী বনসংরক্ষক (এসিএফ) মো. জয়নাল আবেদীন বলেন, মৌয়ালদের পাশ পারমিট (অনুমতি) সর্মপণ করানোর দায়িত্ব আমার নয়। তাছাড়া পারমিটের মেয়াদ এক মাসের বেশী উত্তীর্ণ হওয়ায় ওই মৌয়ালদের প্রায় লাখ টাকা জরিমানা হয়েছে। এখন বিভাগীয় বন কর্মকর্তা ছাড়া এর কোন সমাধান আমার হাতে নাই।
অপরদিকে, বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, বিষয়টি সম্পর্কে তিনি অবগত নন। তবে, সংশ্লিষ্ট রেঞ্জ কর্মকর্তার কাছ থেকে বিস্তারিত জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।