মহাসড়কে বেড়েছে যাত্রী ও অটোরিকশার চাপ, সেই সুযোগে বেড়েছে ভাড়াও

মহাসড়কে বেড়েছে যাত্রী ও অটোরিকশার চাপ, সেই সুযোগে বেড়েছে ভাড়াও

শেয়ার করুন
IMG_20210711_160944
।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর ।।
সরকারি বিধিনিষেধে অনুযায়ী কঠোর লকডাউনে গণপরিবহন চলাচল বন্ধ আছে। কিছু কারখানার শ্রমিকবাহী বাস চলাচল করলেও তারা সাধারণ যাত্রীদের উঠাচ্ছে না। এ কারণে অটোরিকশায় যাতায়াত করছে মানুষ। কিছুদিন অটোরিকশা চলাচল কম থাকলেও গতকাল থেকে হঠাৎ করেই মহাসড়কে বাড়ছে অটোরিকশার চাপ। তাছাড়া সামনে ঈদের কারণে বেড়েছে যাত্রীদেরও চাপ। যা কয়েকদিনের তুলনায় বেশি। আর এ-ই সুযোগে অটোরিকশা চালকরা অতিরিক্ত ভাড়া আদায় করছেন ও যাত্রীদের গুনতে হচ্ছে অতিরিক্ত ভাড়া।
আজ রবিবার সকালে চন্দ্রা ত্রিমোড়,কালিয়াকৈর,মৌচাক,সফিপুর,আনসার একাডেমি,পল্লীবিদ্যুৎ এলাকায় কয়েক ঘণ্টা অবস্থান করে অটোরিকশার চালকদের সঙ্গে কথা বলে জানা যায়, “গতমাসের লকডাউনে কয়েক দিন ধরে ট্রাক,পিকআপ ভ্যান,ভাড়ায় চালিত প্রাইভেট কার ও মাইক্রোবাসে করে লোকজন যাতায়াত করেছেন। কিন্তু গত পহেলা জুলাই সকাল থেকে শুরু  হওয়া কঠোর লকডাউনে পুলিশি তৎপরতায় অটোরিকশা চলাচল করতে পারছিলেন না স্বাচ্ছন্দ্ব্যে। কিন্তু মানুষের চাপ বাড়তে থাকায় পুলিশি তৎপরতা কিছুটা নমনীয়। তাই এখন একটু চলাচলে সমস্যা কম।
এ সম্পর্কে এক যাত্রী ব্যাংকার মুজিবুর রহমান জানান, লকডাউন ও ঈদকে পুঁজি করে আগের তুলনায় যাত্রীদের জিম্মি করে হাতিয়ে নিচ্ছে নির্ধারিত ভাড়ার চেয়ে তিনগুন বেশি। মহাসড়কের বিভিন্ন পয়েন্টে আইন শৃঙ্খলাবাহিনী থাকলেও তাদের নাকের ডগা দিয়ে দাপিয়ে বেড়াচ্ছে অটো চালকেরা। এই সুযোগে সাধারণ যাত্রীদের কাছে স্বাভাবিক ভাড়ার চেয়ে বেশি অঙ্কের টাকা দাবি করছে তাঁরা।
বিভিন্ন কারখানার শ্রমিকরা জানায়, সকালে কর্মস্থলে যেতে এবং কর্মস্থল থেকে বাসায় ফিরতে গণ পরিবহন চালু না থাকায় অনেক সময় পায়ে হেঁটে আসতে হয়। তবে, লকডাউন চলমান থাকলেও মহাসড়কে কিছুসংখ্যক অটোরিকশা চোঁখে পড়ে। গন্তব্য স্থলে পৌছাতে ন্যায্য ভাড়ার চেয়ে তিনগুন গুনতে হচ্ছে। ফলে আমরা ভোগান্তির শিকার হচ্ছি।
অটোরিকশাচালক মাহবুব আলম বলেন, ‘আমরা সাধারণত মির্জাপুরের গোড়াই চেকপোস্ট পর্যন্ত যাই। কিন্তু অনেক সময় যাত্রীদের জোরাজুরিতে দূরে যেতে হচ্ছে। রাস্তায় গাড়ি কম থাকায় আমাদের দূরের রাস্তায় চলতে সমস্যা হচ্ছে না। লকডাউনের কারণে সকল কিছু বন্ধ থাকায় আর্থিক অবস্থা অবনতির দিকে। বাড়ির বাহিরে বের হতে হলেই পুলিশের কাছে নানাপ্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে। সামনে ঈদ তাই পরিবারের মুখে অন্ন যোগাতে বাধ্য হয়ে জীবনের ঝুঁকি নিয়ে মহাসড়কে প্রতিনিয়তই বের হতেই হচ্ছে। পুলিশের চোঁখ এড়িয়ে রাস্তায় মহাসড়কে গাড়ি চালানো যায় তাহলে প্রতিদিনই প্রায় হাজার টাকা আয় করা যায়।
সালনা (কোনাবাড়ি) হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর গোলাম ফারুক বলেন, গণপরিবহন বন্ধ আছে। কোনো ধরনের যাত্রীবাহী বাস চলাচল করছে না। শুধু পণ্যবাহী যানবাহন চলছে। রিকশা তো মহাসড়কে নিষিদ্ধ। এ ব্যাপারে জিরো টলারেন্স নীতিতে আমরা কাজ করে যাচ্ছি।