প্রতিষ্ঠার এক দশকে নির্মিত হয়নি ইউপি ভবন

প্রতিষ্ঠার এক দশকে নির্মিত হয়নি ইউপি ভবন

শেয়ার করুন

Screenshot (20)


কার্ত্তিক দাস, নড়াইলঃ প্রতিষ্ঠার এক দশকেও নির্মিত হয়নি নড়াইলের কালিয়া উপজেলার পাচগ্রাম ইউনিয়ন পরিষদ ভবন। ভবন নির্মাণ স্থান নির্ধারণ নিয়ে সাবেক চেয়ারম্যান এবং ইউপি সদস্যদের মধ্যে মত পার্থক্য দেখা দেওয়ায় ভবণ নির্মাণ কাজ বন্ধ আছে।

বর্তমানে পরিষদের কাজ চলছে ৪০ বছর আগে পানি উন্নয়ন বোর্ড নির্মিত একটি ঝুকিপূর্ণ ভবনে। দুই কক্ষবিশিষ্ট এই ভবনটি স্থানীয় পাটেশ্বরী বিলের পানি নিষ্কাশনে জলকপাট দেখভালে
প্রহরীদের জন্য নির্মাণ করা হয়েছিল। ইউপি পরিষদ এবং কয়েকজন স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে,২০১১ সালে বৃহত্তর ১১নং পেড়লী ইউনিয়ন হতে আলাদা হয়ে পাচগ্রাম ইউনিয়ন গঠন হয়। পরিষদের কার্যক্রম পরিচালনা হচ্ছে ইউনিয়নের পাটেশ্বরী বিলের স্লইস গেট সংলগ্ন দুই কক্ষ বিশিষ্ট একটি পরিত্যাক্ত ভবনে। পানি উন্নয়ন বোর্ড এই ভবনটি নির্মাণ করে বিলের পানি নিষ্কাশনে প্রহরীদের থাকার জন্য।
অত্র ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো,সাইফুজ্জামান চেয়ারম্যান থাকাকালে তৎকালীন পরিষদের সদস্যদের অজান্তে ইউনিয়নের এক প্রান্তে,নিজ বসতবাড়ী হতে ২৫ শতাংশ জমি ইউনিয়ন পরিষদের নামে লিখে দেন এবং ভবন অনুমোদনের জন্য অফিসিয়াল কার্যক্রম শুরু করেন।তার এই অপকৌশলের বিরুদ্ধে পরিষদের সকল সদস্য ও এলাকার জনগণ প্রতিরোধ গড়ে তোলেন। জনগণের ন্যায়্য দাবীর সাথে একমত হয়ে মাননীয় সংসদ সদস্য জনাব মোঃ কবিরুল হক চেয়াম্যানকে পরিষদ সংক্রান্ত কার্যক্রম স্থগিত রেখে এলাকার জনগণকে নিয়ে ইউনিয়নের মধ্যবর্তি স্থানে পরিষদ ভবণ নির্মাণের পরামর্শ দেন। কিন্তু জনাব সাইফুজ্জামান সংসদ সদস্যের আহবানে সাড়া না দিয়ে সুকৌশলে হাইকোর্টে রীটের মাধ্যমে
ইউনিয়ন পরিষদ ভবন নির্মাণ কার্যক্রমের আদেশ পাওয়ার জন্য অপচেষ্টা করেন।

পরবর্তিতে তারই পরিষদের ১০(দশ)জন ইউপি সদস্য স্থানীয় দুই জন গন্যমান্য ব্যক্তি উক্ত মামলায় পক্ষভুক্ত হন। মাননীয় বিচারক পরবর্তিতে মাননীয় সংসদ সদস্য কবিরুল হককে ও উক্ত মামলায় পক্ষভুক্ত করেন। একজন মানুষের হটোকারী সিদ্ধান্তের কারণে অত্র ইউনিয়নের বিশ(২০)হাজার মানুষ ইউনিয়ন পরিষদের সুষ্ঠ ও সুচারু সেবা থেকে বঞ্চিত হচ্ছে। অন্যদিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,সদস্যবৃন্দ,ইউপি সচিব ,উদ্যোক্তা,গ্রাম পুলিশ ও ইউনিয়ন পরিষদে আগত সাধারণ জনগণ অত্যান্ত ঝুঁকিপুর্ণ অবস্থায় দিন কাটাচ্ছে। যেকোন সময় উক্ত ভবণের ছাদ ভেঙ্গে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।
২০১৫ সালে তৎকালীন পরিষদের দশ(১০)জন ইউপি সদস্য এলাকার সাধারণ জনগনকে নিয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে ইউনিয়নের মধ্যবর্তি স্থান পাঁচগ্রাম উসমান গণি মাধ্যমিক বিদ্যালয় ও পাটেশ্বরী-মহিষখোলা বাজারের মধ্যবর্তি পাকা রাস্তার পাশে ৩০(ত্রিশ)শতাংশ জমি ইউনিয়ন পরিষদ ভবণ নির্মানের জন্য ইউনিয়ন পরিষদের নামে বাংলাদেশ সরকারকে লিখে দেন।উক্ত জায়গাটি অত্র ইউনিয়ন পরিষদ ভবণ নির্মাণের জন্য পরিপত্র অনুযায়ী খুবই উপযোগী।

এমতাবস্থায় বাস্তবতা নিরিক্ষে ইউনিয়ন পরিষদের ভবণ নির্মাণের জন্য সকল প্রতিবন্ধকতা দূর করে ইউনিয়ন পরিষদ ভবণ নির্মাণের ব্যবস্থা গ্রহণ করতে উর্ধ্বতন কর্তৃপক্ষের সদয়-দৃষ্টি কামনা করছে এলাকার সুবিধাবঞ্চিত জনগণ।