পাহাড়ধসের ঝুঁকিতে এখনো খাগড়াছড়ির শতাধিক পরিবার

পাহাড়ধসের ঝুঁকিতে এখনো খাগড়াছড়ির শতাধিক পরিবার

শেয়ার করুন

পাহাড় ধসখাগড়াছড়ি প্রতিনিধি :

পাহাড়ধসের ঝুঁকিতে এখনো খাগড়াছড়ির শতাধিক পরিবার। পাহাড়ের ভাঁজে ভাঁজে জীবনের ঝুঁকি নিয়ে পরিবার-পরিজন নিয়ে বাস করছে তারা। পার্বত্য জেলায় এবার এত ব্যাপক প্রাণহানির পরও, সরে যেতে রাজি নয়। নিরাপদ স্থানে সরিয়ে নিতে প্রশাসন মাইকিং করে আবার কিছুটা চাপপ্রয়োগ করেই অনেক পরিবারকে নিরাপদে সরিয়ে নেয়ার কাজ করছে।

পাহাড়ধসে এবার মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছে  রাঙামাটি। সে তুলনায়, অনেকটাই রক্ষা পেয়েছে পার্বত্য জেলা খাগড়াছড়ি। লক্ষ্মীছড়ি উপজেলার দূর্গম বর্মাছড়িতে একজনের মৃত্যু ও কয়েকজনের আহত হওয়া ছাড়া, বড় ধরণের দুর্ঘটনার খবর পাওয়া যায়নি। তবে মাঝে মধ্যেই ঘটছে ছোট খাটো পাহাড়ধস।

আশঙ্কা রয়েছে বড় বিপর্যয়ের। খাগড়াছড়ি জেলা সদরের শালবন, সবুজবাগ, মোল্লাপাড়াসহ বিভিন্ন পাহাড়ের পাদদেশে সংসার পেতেছে শতাধিক পরিবার। শিশু-নারীসহ তারা রয়েছেন জীবনের ঝুঁকিতে। কারণ যে কোনো সময় ঘটতে পারে মর্মান্তিক পাহাড়ধস। এছাড়া লক্ষ্মীছড়ি, মহালছড়ি, রামগড়সহ প্রতিটি উপজেলাতে অত্যন্ত ঝুঁকি নিয়ে বাস করছে বহু পরিবার।

পাহাড়ি খাস জমিতে বাধ্য হয়েই বাস করেন দরিদ্র মানুষ। তবে ভূমিখেকো প্রভাবশালীরা পাহাড় কেটে, পরিবেশ ধ্বংস করে অপরিকল্পিতভাবে বাড়িঘর নির্মাণ করেই চলছে। তাদের বেলায় প্রশাসন নীরব।

এখনো থেমে থেমে বৃষ্টি হচ্ছে খাগড়াছড়িতে। পাহাড়ের চূড়া এবং ঢালুতে বসবাসকারীদের মধ্যে বাড়ছে ধসের আতঙ্ক। তবে প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে, ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে। অনেক পরিবারকে নেয়া হয়েছে আশ্রয় কেন্দ্রে। আর, সতর্ক করতে করা হচ্ছে মাইকিং।