অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে চালের দাম

অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে চালের দাম

শেয়ার করুন

4564
নিজস্ব প্রতিবেদক :

অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে চালের দাম। এক বছরে মোটা চলের দাম বেড়েছে কেজিতে ২০ টাকা, আর সরু চাল ১২ টাকা। এতে করে চরম বিপাকে পড়েছে শ্রমজীবী ও স্বল্প আয়ের মানুষেরা। এমন অবস্থায় দাম দ্রুত সহনীয় পর্যায় আনতে চালের আমাদানি শুল্ক প্রত্যাহার দাবি সংশ্লিষ্টদের।

রণজৎ চন্দ্র দাস কারওয়ান বাজারে মাছ কাটার কাজ করেন। রামপুরা এলাকায় থাকেন তিনি। আট জনের সংসারে তিনবেলা মিলে প্রতিদিন চাল কিনতে হয় তিন কেজি। গত বছর প্রতিদিন যেখানে ৩২ টাকা দরের চাল কিনতে তার খরচ হতো ৯৬ টাকা, সেখানে এখন খরচ ১৪৪ টাকা। অর্থাৎ এক দিনের চাল কিনতে এখন বেশি গুনতে হচ্ছে ৪৮ টাকা।

এক বছরের ব্যবধানে মোটা চাল কেজিপ্রতি ২০ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৫০ টাকায়। মাঝারি মানের চাল বিআর আটাশ, লতা ও পাইজাম কেজিপ্রতি ১৪ টাকা বেড়ে ৪৮ থেকে ৫০ টাকা। তবে অপেক্ষাকৃত কম বেড়েছে সরু চালের দাম। মিনিকেট ও নাজিরশাইল কেজিতে ১২ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫২ থেকে ৬৬ টাকা। এমন দামে এর আগে চাল কিনতে হয়নি কখনো। তাই দেশের ইতিহাসে এই দাম বৃদ্ধি সর্বোচ্চ।

কেন এই দাম বৃদ্ধির রেকর্ড? জানতে চাইলে সংশ্লিষ্টরা বলছেন, হাওড়ে আগাম বন্যা, পরে ব্লাস্ট রোগের আক্রমণে ফলন কম হয়েছে প্রায় ১২ লাখ মেট্রিক টন। সরকারি মজুদও রয়েছে তলানীতে। এমন মোক্ষম সুযোগকে কাজে লাগিয়েছে মধ্যস্বত্বভোগী, মিলার ও আড়তদাররা। দফায় দফায় বাড়িয়েছেন চালের দাম। তবে এমন অভিযোগ মানতে নারাজ ব্যবসায়ীরা।

তারা বলছেন, ভিয়েতনাম থেকে সরকারি ভাবে চাল আমদানি বাজারে তেমন প্রভাব ফেলবে না। প্রক্রিয়াটিও সময় সাপেক্ষ। তাই দ্রুত বাজার স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসতে চাল আমদানিতে ২৫ শতাংশ কাস্টমস ডিউটি এবং ৩ শতাংশ রেগুলেটরি ডিউটি সাময়িক প্রত্যাহারের পরামর্শ দিয়েছেন।