নড়াইলের বড়দিয়া গৌড়ীয় মঠে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমীতে নানা আয়োজন

নড়াইলের বড়দিয়া গৌড়ীয় মঠে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমীতে নানা আয়োজন

শেয়ার করুন

 

 

নড়াইলের বড়দিয়া গৌড়ীয় মঠে শ্রী কৃঞ্চের জন্মাষ্ঠমীতে নানা আয়োজন।
নড়াইলের বড়দিয়া গৌড়ীয় মঠ

নড়াইল প্রতিনিধি।।

খরস্রোতা মধুমতি-নবগঙ্গা নদীর তীরে গড়ে ওঠা বড়দিয়া নৌবন্দর। বাণিজ্য করতে এসে এক সময় দাপিয়ে বেড়িয়েছে ইষ্ট ইন্ডিয়া কোম্পানীর বড় বড় জাহাজ। আজ স্মৃতিময় বন্দর ছাড়া কিছুই নেই। তবে সেখানে গড়ে উঠেছে শ্রীশ্রী গৌর সারস্বত গৌড়ীয় মঠ। দেশের দ্বিতীয় বৃহত্তম এই মঠে ৫৩৬তম শ্রীশ্রী গৌরাবির্ভাব তিথি ও শ্রী কৃষ্ণের দোলযাত্রা উপলক্ষে আয়োজন করা হয় ৫দিন ব্যাপী নানা অনুষ্ঠান।

অণুষ্ঠানের মধ্যে রয়েছে মঙ্গলাধিবাস,আলোচনা সভা,নগরকীর্ত্তণসহ শোভাযাত্রা,নবগঙ্গায় পূণ্যস্নান,হোলিখেলা,পদাবলী কীর্ত্তণ,গীতা প্রতিযোগিতা,ধর্মীয় সঙ্গীত প্রতিযোগিতা,নামযজ্ঞানুষ্ঠান, প্রসাদ বিতরণ।

অনুষ্ঠান উপলক্ষে আলোকসজ্জাসহ নানা রংয়ে সাজানো হয়েছে গৌড়ীয় মঠের স্থাপনাকে। শ্রী কৃঞ্চের জন্মাষ্টমী উপলক্ষে দেশ-বিদেশের বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার ভক্তবৃন্দের আগমনে মঠ চত্বর মুখরিত হয়ে ওঠে। রঙের হোলি খেলায় মত্ত হয়। একে অপরের মুখে নানা রঙের আবির মাখিয়ে শ্রী কৃষ্ণের আর্শীবাদ কামনা করেন। ভক্তবৃন্দ নেচে গেয়ে জন্মাষ্টমী উদযাপন করেন।

খুলনা সরকারি মহিলা কলেজে এমএ পড়ছেন তিথি দাশ। বাড়ি বড়দিয়ার পাটনা গ্রামে হলেও তিনি এই দিনটার অপেক্ষায় থাকেন। ছুটে চলে এসেছেন এলাকায়। তিনি বলেন, শ্রীকৃষ্ণের দর্শণ পাওয়া ভাগ্যের ব্যাপার। এলাকার বন্ধু বান্ধব,স্বজনদের সঙ্গে দিনটি উদযাপন করতে চলে আসি। আমাদের এলাকায় এমন একটি ধর্মীয় প্রতিষ্ঠান গড়ে উঠবে কল্পনাও করতে পারিনি।

ভারতের বৃন্দাবন থেকে এসেছেন অংশুমান বন্দোপ্যাধ্যায়। তিনি বলেন, নদীর তীরে গৌড়ীয় মঠ দেখে মনটাই ভালো হয়ে গেল। কত আয়োজন। সুশৃঙ্খলভাবে সবাই যে যার কাজ করে চলেছে। ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে নানা আয়োজন। সাধু সাধু।

মঠের সার মহারাজ বলেন,১৯৪৩ সালে স্থাপিত হয় বড়দিয়া গৌড়ীয় মঠ। মঠের প্রতিষ্ঠাতা বড়দিয়া টোনা গ্রামের শ্রীমদ্ভক্তি সম্মন্ধ তুর্যাশ্রমী গোস্বামী মহারাজ। তিনি বলেন,কোন সরকারি অনুদান ছাড়াই ভক্তবৃন্দের সহযোগিতায় গড়ে উঠেছে দেশের দ্বিতীয় বৃহত্তম এই মঠ। মঠ গড়তে চার কোটি টাকা খরচ করা হয়েছে।

মঠাচার্য্য ত্রিদন্ডি স্বামী ভক্তি স্বরূপ সজ্জন মহারাজ বলেন,এই মঠ মূলত ধর্ম প্রচার কেন্দ্র। প্রাণের এই প্রতিষ্ঠানে সনাতন ধর্মাবলম্বীদের আলোকিত মনের মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে শিক্ষা-দীক্ষা দেওয়া হয়। অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী এই প্রতিষ্ঠান ভক্তবুন্দদের সার্বিক সহযোগিতায় গড়ে উঠেছে। এখানকার নানা শ্রেণি পেশার মানুষও অত্যন্ত সহনশীল এবং অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী।