‘বঙ্গবন্ধু’ জীবনী চিত্রের চূড়ান্ত নাম ‘মুজিব

‘বঙ্গবন্ধু’ জীবনী চিত্রের চূড়ান্ত নাম ‘মুজিব

শেয়ার করুন

Mujib

নিজস্ব প্রতিবেদক।।

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিতব্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীচিত্র নির্মাণের কাজ চলছে অনেক দিন ধরে। ছবিটি পরিচালনা করছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হলো ছবিটির প্রথম পোস্টার।

বিএফডিসির জহির রায়হান কালার ল্যাবে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক নুজহাত ইয়াসমিনের উপস্থিতিতে পোস্টার উন্মোচন করা হয়।

শেখ মুজিবুর রহমানকে নিয়ে বহুল প্রতীক্ষিত এই জীবনীচিত্রের নাম ছিল ‘বঙ্গবন্ধু’। পোস্টার উন্মোচন অনুষ্ঠানে বাংলা ও ইংরেজি পোস্টারে সিনেমার নাম দেখা গেল ‘মুজিব’, যার ট্যাগলাইন ‘একটি জাতির রূপকার’।

নুজহাত ইয়াসমিন জানান, শুরুতে শিল্পীদের ওয়ার্কিং নাম হিসেবে ছবির নাম ছিল ‘বঙ্গবন্ধু’। পরে কয়েকটি নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে প্রস্তাব হিসেবে পাঠালে তিনি ‘মুজিব’ নামটি পছন্দ করেন।

পোস্টারে ১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মুহূর্তকে পোস্টারে তুলে ধরা হয়েছে। জনতার উদ্দেশে বঙ্গবন্ধুর তুলে ধরা হাত শোভা পাচ্ছে সেই পোস্টারে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বঙ্গবন্ধুর ১০২তম জন্মদিনে টিমের পক্ষ থেকে এটি একটি উপহার।

শিগগিরই প্রযোজনা–পরবর্তী কাজ শেষে চলতি বছরেই সিনেমাটির মুক্তি চূড়ান্ত হবে। পোস্টার উন্মোচনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছবির অভিনেতা আরিফিন শুভ, দীঘি, দিব্য জ্যোতিসহ ছবিসংশ্লিষ্ট অনেকে।

অনুষ্ঠানে শুভ বলেন, ‘আমরা বাংলাদেশ ও ভারতের অনেক মানুষ দিনের পর দিন এই চলচ্চিত্রের জন্য কাজ করে যাচ্ছি। মহাকালজয়ী মানুষটির বায়োপিক সবার কাছে পৌঁছে দিতে সবাই অনেক পরিশ্রম করেছেন। সেটার প্রথম ধাপ আজ সবার সামনে তুলে ধরতে পেরে আনন্দ লাগছে।’