ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দাপিয়ে চলছে অবৈধ তিন চাকার যানবাহন

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দাপিয়ে চলছে অবৈধ তিন চাকার যানবাহন

শেয়ার করুন
IMG_20210612_155614
ছবি- এটিএন টাইমস
।। সালাহ উদ্দিন সৈকত,কালিয়াকৈর,গাজীপুর ।। 
ঢাকা টাংগাইল মহাসড়কের চন্দ্রা এলাকায় এবং আশেপাশের এলাকায় কোনভাবেই থামছে না তিন চাকার যানবাহন চলাচল। নিষেধাজ্ঞা অমান্য করে সিএনজিচালিত অটোরিকশা, ব্যাটারিচালিত রিকশা,মিশুক,ভ্যান,নছিমন-ভটভটির মতো ছোট যানবাহন চলছে বলে অভিযোগ পাওয়া গেছে।যার কারনে দুর্ঘটনার পাশাপাশি এতে তৈরি হচ্ছে যানজট।
সরেজমিনে দেখা যায়,কালিয়াকৈর উপজেলা চন্দ্রা এলাকায় হাইওয়েতে বাস ট্রাকের সাথে পাল্লা দিয়ে চলছে থ্রি হুইলার।যত্রতত্র এসব থ্রি হুইলারের মহাসড়কে চলাচলের কারণে বাড়ছে দুর্ঘটনা।সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নিয়মিত চলছে এসব অবৈধ থ্রি হুইলার।চন্দ্রা এলাকায় হাইওয়ে পুলিশ বক্সের পাশেই থ্রি হুইলার স্টেশন। ঐ স্টেশন থেকে প্রতিনিয়ত চাঁদা আদায় করা হচ্ছে।
সম্প্রতি ঢাকা-টাংগাইল মহাসড়কের মৌচাক  বাজার থেকে কালিয়াকৈর বাইপাস পর্যন্ত মহাসড়কটির প্রায় ১০ কিলোমিটার এলাকা ঘুরে সরেজমিন দেখা যায়,দেদারছে তিন চাকার যানবাহন চলাচল করছে।মৌচাক  বাজার  থেকে চন্দ্রা ত্রিমোড় পর্যন্ত মাত্র ৫ কিলোমিটার সড়কেই চোখে পড়েছে প্রায় শতাধিক নিষিদ্ধ তিন চাকার যান। এসব যানবাহন একে অন্যের সঙ্গে প্রতিযোগিতা করতে গিয়ে কখনো সড়কের মাঝখান দিয়ে,আবার কখনো উল্টো পথে চলাচল করছে। যার ফলে প্রতিনিয়ত দুর্ঘটনা বাড়ছে। দূরপাল্লার বাসের চালকেরা অভিযোগ করেন হাইওয়ে পুলিশের দায়িত্বে অবহেলার কারণে মহাসড়কে এসব তিন চাকার যান চলাচল করছে।
সড়ক ও জনপথ বিভাগ (সওজ) সূত্রে জানা গেছে,২০১৫ সাল থেকে দেশের ২২টি মহাসড়কে থ্রি হুইলার (তিন চাকার যান) চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। এর মধ্যে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অন্যতম।তবে ধারণা করা হয় অল্প  দূরত্বে চলাচলের গণপরিবহন না থাকায় এই মহাসড়কে এসব নিষিদ্ধ যানবাহন ব্যবহার করেন যাত্রীরা।
রিক্সার যাত্রী বেসরকারি একটি  শিল্প-কারখানায় কর্মরত শহিদুল ইসলামকে মহাসড়কে রিকশায় চড়া ঝুঁকিপূর্ণ জেনেও কেন এসেছেন প্রশ্ন করলে তিনি আমাদেরকে জানান,‘মহাসড়কের এক স্টেশন থেকে অন্য স্টেশনে যাওয়ার মতো গণপরিবহন নেই সড়কের পাশ দিয়ে চলাচলের মতো আলাদা লেন নেই।আবার কোন কোন জায়গায় লেন থাকলেও সেটা ব্যবহার অনুপযোগী তাই বাধ্য হয়েই মহাসড়কে রিকশায় চলাচল করি।
চন্দ্রা পল্লীবিদ্যুৎ থেকে শফিপুরের  দিকে  উল্টো পথে আসা সিএনজিচালিত অটোরিকশার চালক ডালিম চন্দ্র বর্মনকে উল্টো পথে আসার কারন কি প্রশ্ন করলে তিনি জানান,রোগী নিয়ে প্রাইভেট হাসপাতালে যাচ্ছি। পুলিশ বাধা দেয় কি না জানতে চাইলে বলেন,হাসপাতালে কথা বললে যাইতে দেয় আবার কোনো কোনো সময়  হাতে কিছু টাকা ধরিয়ে দিলে আর বাধা দেয় না।
ফজর আলী নামের এক অটোরিকশাচালক বলেন,এ-ই  মহাসড়কে রিকশা,অটোরিকশা সবই চলতে পারে মাসিক চাঁদা দিলে।চাঁদা দেওয়া চালকদের নির্দিষ্ট টোকেন সরবরাহ করে নির্ধারিত লোক। সেসব টোকেন থাকলে,মহাসড়কে চলতে বাধা নেই।
চন্দ্রা ত্রিমোড় এলাকায় মহাসড়কের উত্তর পাশে দাঁড়ানো কয়েকজন রিকশাচালক বলেন,হাইওয়ে পুলিশ ধরলে মাঝে মধ্যে রিকশার ব্যাটারি খুলে নেয় কিংবা আটক করে। তবে দালালদের মাধ্যমে  টাকা দিলেই আবার সেগুলো ফেরতও পাওয়া যায়। কোন কোন সময় রিক্সা আবার থানায় নিয়েও চলে যায়। তখন আর ফেরত পাওয়া যায় না।
ঢাকা থেকে টাঙ্গাইলগামী একটি বাসের চালক কবির হোসেন বলেন,মহাসড়কে তিন চাকার যান অনেক বেশি ঝুঁকির কারণ।এসব যান মহাসড়কে হঠাৎ করেই বিভিন্ন গলিপথ থেকে উঠে আসে।তখন দ্রুতগতির বাস নিয়ন্ত্রণ করা খুব কষ্টসাধ্য হয়ে যায়।যার কারনে অহরহ দুর্ঘটনা হয়।
তিনি আরও বলেন,বেশিরভাগ সময় অল্প পথ পাড়ি দেয় বলে এসব যানবাহন উল্টো পথেই যাতায়াত করে বেশি। এর ফলে সড়কে স্বাভাবিক গতিতে গাড়ি চালানো সম্ভব হয়না।
সালনা হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর গোলাম ফারুক বলেন,”পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ বিষয়টি সঠিক নয়। মহাসড়কে থ্রি হুইলার চলাচল একদম নিষেধ। এসব গাড়ি মহাসড়কে আসলে ব্যবস্থা গ্রহণ করা হবে।”
এই ব্যাপারে স্থানীয় জাতির পিতা বঙ্গবন্ধু সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ এস,এম মোবারক হোসেন আমাদেরকে জানান,মহাসড়কে তিন চাকার যানবাহন বন্ধ করতে সড়কের পাশে আলাদা লেনের বিকল্প নেই।অবশ্যই সেই লেনগুলো ব্যবহার উপযোগী করতে হবে।যাতে করে লেনগুলো ফুটপাতের দোকানদাররা তাদের দখলে না নিতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে।এছাড়াও কম দূরত্বের পথ পাড়ি দেওয়ার জন্য মানসম্মত গণপরিবহন চালুর দাবি জানান তিনি।
তিনি আরো বলেন,পুলিশের আন্তরিক প্রচেষ্টায় মহা সড়কে শৃঙ্খলা আসতে পারে এটা তিনি বিশ্বাস করেন।