জামালপুর, সিরাজগঞ্জ ও বগুড়ার বন্যা পরিস্থিতির অবনতি

জামালপুর, সিরাজগঞ্জ ও বগুড়ার বন্যা পরিস্থিতির অবনতি

শেয়ার করুন

বন্যা 4
এটিএন টাইমস ডেস্ক :

জামালপুর, সিরাজগঞ্জ ও বগুড়ায়  বন্যা পরিস্থিতি আরো অবনতি হয়েছে। সকালে, জামালপুরের ইসলামপুরে বন্যার পানিতে ডুবে এক শিশুর মৃত্যু হয়েছে। তবে মৌলভিবাজারে পানি কমতে থাকায় শুরু হয়েছে রোগের প্রাদুর্ভাব।

তিস্তা ও ধরলা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জামালপুরে যমুনার পানি বিপদসীমার ৬০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গতকাল, জামালপুরের ইসলামপুরে বন্যার পানিতে ডুুবে এক শিশু নিখোঁজ হয়। আজ সকালে তার মৃতদেহ উদ্ধার করে এলাকাবাসী। এছাড়া বন্যায় জেলার ৬ উপজেলার ২৫টি ইউনিয়নের লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। দুর্গত এলাকাগুলোতে বিশুদ্ধ পানি, শুকনো খাবার ও গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে।

সিরাজগঞ্জে যমুনা নদীর পানি আবারও বেড়ে গিয়ে বিপদ সীমার ৪৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানি বাড়ার সঙ্গে শুরু হয়েছে ব্যাপক নদী ভাঙ্গন। জেলার কাজিপুর, চৌহালী ও শাহজাদপুর উপজেলার ৩ শতাধিক ঘরবাড়ি ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

গত কয়েক দিনের বৃষ্টিতে বগুড়ায় যমুনায় পানি বেড়ে বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। এতে উপজেলার ৮টি ইউনিয়নের নিচু এলাকায় পানি ঢুকে প্রায় ৭ হাজার মানুষ পানিবন্ধি হয়ে পড়েছে। বাধ্য হয়ে তারা আশ্রয় নিয়েছে বন্যা নিয়ন্ত্রন বাঁধে।

এদিকে, মৌলভীবাজারের কুলাউড়া, জুড়ী ও বড়লেখায় বন্যার পানি কমতে শুরু করেছে। পানি কমে গেলেও
আশ্রয় কেন্দ্রে প্রতিদিন ডায়রিয়াসহ পানি বাহিত বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে। বন্যা দূর্গত এলাকায় সরকারের যে সব ত্রাণ সহায়তা আসছে তা অপ্রতুল। বরাদ্দ গুলোও সঠিকভাবে দূর্গতদের হাতে না পৌছানোর অভিযোগ উঠছে। বন্যা দূর্গত বিভিন্ন এলাকায় ত্রাণ পেলে আহার, না পেলে অভূক্ত থাকছেন দূর্গতরা।