খুলনায় ভৈরব নদীর ভাঙনে বিলীনের পথে পেঁয়াজঘাটসহ শত স্থাপনা

খুলনায় ভৈরব নদীর ভাঙনে বিলীনের পথে পেঁয়াজঘাটসহ শত স্থাপনা

শেয়ার করুন
খুলনা ভৈরব নদী বিলীনের পথে পেঁয়াজঘাটসহ শত স্থাপনা,  সংস্কারের দাবি
খুলনা ভৈরব নদীর পেঁয়াজঘাট

।। মো:আতিয়ার রহমান,খুলনা ।।
খুলনার ভৈরব নদী ঘেঁষে গড়ে ওঠা মহানগরীর ঐহিত্যবাহী আদী দৌলতপুর বাজার। বাজারের সূচনা হতে কাঁচা সবজি, মাছসহ অন্যান্য পণ্য সরবরাহ করার জন্য দৌলতপুর বাজারস্থ পেঁয়াজঘাটসহ অন্যান্য স্থাপনা গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে বছর কি বছর ধরে। কিন্তু সম্প্রতি সময়ে ভৈরব নদীর ভাঙ্গন আর জোয়ারের পানির চাপ, নদের রাক্ষুসি থাবায় বলতে গেলে পেঁয়াজঘাটসহ অন্যান্য স্থাপনা আজ ভৈরব নদী সম্পূর্ন বিলীন হতে চলেছে।
বর্তমানে এই ঘাটটি দিয়ে বাজারের মালামাল ওঠা-নামানোর ক্ষেত্রে ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধরন মানুষের। গুরুত্বপূর্ণ এ ঘাটটিতে প্রতিদিনই ভোরে গাজীরহাট, কালিয়া, বড়দিয়াসহ বিভিন্ন অঞ্চল হতে ক্ষুদ্রব্যবসায়ী খাদে ট্রলার ভিড়ায় যা বলতে গেলে আজ প্রায় পরিত্যাক্ত। কেসিসি সূত্র জানায়, ইতিমধ্যে শহর রক্ষাকারী বাঁধটি সংস্কারের ব্যাপারে কেসিসি জার্মান ডেভেলপমেন্ট ব্যাংকের মাধ্যমে অর্থবরাদ্দে চুক্তিবদ্ধ হয়ে সকল প্রস্ততি সম্পূর্ণ করলেও করোনা সংকটের কারণে প্রকল্প বাস্তবায়নে ধীরগতি দেখা দিয়েছে। একাধিক ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়।কালের বিবর্তনে নদের গর্ভের বিলীন হয়ে গেছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান, ২টি ঘাট, ১টি হলুদ ভাঙ্গার মিল, দৌলতপুর বহুমুখী সমবায় সমিতির অফিসসহ উল্লেখযোগ্য স্থাপনা। কিছু সংখ্যক ব্যবসায়ী তাদের প্রতিষ্ঠান বাঁচানো জন্য বৃথা বালুর বস্তা ফেলা ভাঙ্গন রোধেন চেষ্টা করে চলেছেন, মিলছেনা কোন সুরাহ।সরেজমিনে, তীরবর্তী দোকানসমূহ, বিভিন্ন স্থাপনা ও স্থানীয় দৌলতপুর বাজার জামে মসজিদ বর্তমানে ভাঙ্গনের চরম হুমকির মুখে।যে কোন সময় এ সকল স্থাপনা গুলো নদীর গর্ভে বিলিন হওয়ার আতংকে দিনগুনছে ব্যবসায়ীরা। নিপু এন্টার প্রাইজের সত্ত্বাধিকারী রানা পারভেজ সোহেল জানান, ভৈরব নদীর কবলে পড়ে দৌলতপুরবাসী তাদের অনেক স্থাপনা হারিয়েছে। ইতিমধ্যে পুনরায় পেঁয়াজঘাটসহ অন্যান্য স্থাপনা ভাঙ্গনের ঝুঁকিতে রয়েছে। জোয়ারের পানির চাপ আর ভৈরবের রাক্ষুসী থাবা সব কিছু লন্ড ভন্ড করে দিচ্ছে। অচিরেই রক্ষাকারী বাঁধ নির্মানের জোড়ালো দাবি জানিয়েছেন এ ব্যবসায়ী।

এ ব্যাপারে কেসিসি’র চীপ প্লানিং অফিসার আবির-উল-জব্বার জানান, জার্মান ডেভেলপমেন্ট ব্যাংকের সাথে শহর রক্ষাকারী বাঁধ প্রকল্পের বিষয়ে ইতিমধ্যে অর্থ বরাদ্দের চুক্তি সম্পন্ন হয়েছে। কিন্তু করোনার প্রকোপ বৃদ্ধি কারণে জার্মানী কনসালটেন্ট সরেজমিনে আসতে না পারার দরুন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন অসম্পন্ন রয়েছে। ইতিমধ্যেই জার্মানী টেকনিক্যাল টিমের ফিজিবিলিটি ও জিডাইন সম্পন্ন হয়েছে। তবে জার্মানের উচ্চপর্দস্থ টিম সরেজমিনে এসে সাইড পরিদর্শন পূর্বক সম্মতি প্রদান করলে কেসিসি প্রকল্প অনুমোদনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠাবে বলে জানান এ কর্মকর্তা। অচিরেই ভৈরব নদের ভূগর্ভে বিলীন হতে চলেছে ঐতিহাসিক দৌলতপুর বাজারের একাংশ রক্ষায় গৃহীত ব্যবস্থা না নিলে ভৈরব নদে বিলীন হবে খুলনা শহরের ঐহিত্যবাহী দৌলতপুর বাজারটি আর ক্ষতি সম্মুখিন হবে অগনিত স্থাপনা।