প্রাকৃতিক সম্পদের হাকালুকি অরক্ষিত

প্রাকৃতিক সম্পদের হাকালুকি অরক্ষিত

শেয়ার করুন

hakaluki pic
।। সৈয়দ মহসীন পারভেজ, মৌলভীবাজার ।।

মাছ,জলজ প্রাণী ও উদ্ভিদ। বলতে গেলে হাকালুকির মূল্যবান সব সম্পদই লুট হচ্ছে। খসে পড়ছে হাওরের রুপ সৌন্দর্য। ঐতিহ্য হারাচ্ছে দেশের অন্যতম পর্যটন স্পট। এর অন্যতম কারণ হাকালুকি হাওরটি অরক্ষিত। তাই প্রতিনিয়তই লুটেরাদের থাবা। এমন অযাচিত অত্যাচরে উজাড় হচ্ছে ওখানকার জীববৈচিত্র। হারাচ্ছে তার চিরচেনা জৌলুস। তারপরও ঠনক নড়ছেনা সংশ্লিষ্ট কারো। কাগজে কলমে হাকালুকি হাওরের রক্ষাবেক্ষণে তৎপরতা দেখালেও প্রকৃত পক্ষে হাকালুকি অনেকটাই অভিভাবক শূন্য।

প্রাকৃতিক সম্পদে ভরপুর দেশের বড় হাওর হাকালুকি ধ্বংসের দোরগোড়ায় ঠেকে যাওয়ার নেপথ্যে রহস্য এটি। মৃত্যুদশায় থাকা হাকালুকি নিয়ে এমনটি স্থানীয়দের ময়নাতদন্তই বলা যায়। তাদের জবানিতে উঠে আসে হাওরের সমস্যা ও সম্ভাবনার নানা কথা। বিল ইজারা থেকে শুরু করে মাছ ধরা। সব বিষয়ই নখ দর্পনে ছোট কর্তা থেকে বড় কর্তাদের। তাদের শুভদৃষ্টি নিয়েই যে যার মত লুটেপুটে হজম করছে হাকালুকির সম্পদ। এমন অভিযোগ হাওরপাড়ের হাওর দরদি মানুষের। তারা বলছেন বিলগুলো ইজারা দিতে কিংবা নিতে যে তৎপরতা তার সিকিভাগই যদি হাকালুকির উন্নয়নের জন্য হতো। তাহলে এমন বেহাল দশায় পড়তে হতনা দেশের মিঠাপানির মাছ,জলজ প্রাণী,উদ্ভিদ, নানা ধরনের কীটপতঙ্গ,জলজ ও স্থলজ ক্ষুদ্র অণুজীবসহ সর্বপরি বিলুপ্ত ও বিপন্ন প্রজাতির জীববৈচিত্রের একসময়কার নির্ভরযোগ্য প্রাকৃতিক সম্পদের এই অভয়াশ্রম হিসেবে খ্যাত হাওর হাকালুকি। ২টি জেলার ৭টি উপজেলার ১৮ হাজার ১১৫ হেক্টর আয়তনের ২৩৮ বিলের এই হাওরটিতে এখন শুধু নেই নেই। হাকালুকিতে ১ হাজার ২ শ ১২ প্রজাতির জীববৈচিত্র অর্ধেকেরও বেশি দেখা মিলেনা।

hakaluki-1

দীর্ঘদিন থেকে পাখি ছাড়া শুমারি হয়না অন্যান্য জীববৈচিত্রের। চিহ্নিত হয়না হাওরের জীববৈচিত্রের সমস্যা ও সম্ভাবনার। অতিথি ও দেশীয় পাখি নানা কৌশলে শিকারীচক্রের নিধনে হাওর জুড়ে পাখিদের আনাগোনা,খুনসুটি, ডুবসাতার,জলখেলী কিংবা খাবার সংগ্রহের ব্যস্থতা নেই আর আগের মত। হাওর ও হাওর তীরের প্রাকৃতিক অভয়াশ্রমগুলোও ধ্বংস হচ্ছে। বর্ষা মৌসুমে ভাসমান পানিতে হরিলুট চলে মা ও পোনা মাছের। নিষিদ্ধ জাল দিয়ে ইজাদার ও স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় মা ও পোনা মাছ নিধন হলেও নানা অজুহাতে স্থানীয় মৎস্য বিভাগ থাকে নির্বিকার। অথচ ওই সব মাছ স্থানীয় চিহ্নিত কয়েকটি বাজারে দেদারছে বিক্রি হয়। ওই বাজার গুলো থেকে যায় দেশের নানা প্রান্তে। কিন্তু খোঁজ পায়না স্থানীয় প্রশাসন ও মৎস্য বিভাগ। এমন অভিযোগ স্থানীয়দের। ইজারাদাররা নিয়ম বর্হিভূতভাবেই বিলের বাঁধ কেটে কৌশলে পানি সেচ দিয়ে মাছ ধরে।

এভাবে ছোট বড় মাছ সাবাড় করায় মহাহুমকির মুখে পড়ছে হাওরের দেশীয় প্রজাতির মাছ। ইজারাভূক্ত বিলগুলোর মাছ ধরার সময় জেলেদের জালে ধরা পড়া ঝিনুক ও শামুক গুলো ডাঙায় স্থুপ করে ফেলে রাখার কারণে তা মরে যায়। হাওরের যে দু চারটি বিল নাম মাত্র অভয়াশ্রম হিসাবে আছে তাও লুটে নেয় স্থানীয় প্রভাবশালীরা। হাওরে সরকারী তরফে যে পোনা মাছ অবমুক্ত করা হয় সেখানেও সংশ্লিষ্টদের যোগসাজসে চলে রমরমা বাণিজ্য। তারপরও বরাদ্ধসহ নানা অজুহাতে পোনা মাছ গুলি হয়না সময়মত অবমুক্ত। তাই ওই মাছ গুলি বড় হয়ে বংশ বিস্তারের আগেই পানি কমে যাওয়ায় ধরা পড়ে। হাওরের কলুম,হিজল, বরুণ,আড়ং ও করছের গাছসহ নানা প্রজাতির জলজ গাছ উজাড় হচ্ছে। নিশ্চিহ্ন হচ্ছে হাওরের ঝুপ ঝাড় ও জঙ্গল। এতে করে বাসস্থান হারাচ্ছে জলজ ও বনজ প্রাণী। একসময় মূর্তার রাজত্য থাকলেও এখন পুরো নিশ্চিহ্ন। ক’বছর আগে প্রকল্প করে মূর্তা বাগান সৃজনের নামে হরিলুট হয় পুরো প্রকল্পের টাকা। হাওরে হিজল করছসহ অন্যান্য গাছ লাগানোর নামে চলে এনজিও সংস্থা গুলোর হরিলুট। হাওরে গড়ে উঠছে ঘরবাড়ি। এতে যেমন হাওরের আয়তন কমছে। তেমনি মাছ ও জীববৈচিত্রের গতিপথে বাঁধারও সৃষ্টি হচ্ছে।

হাওরের সাথে সংযুক্ত একাধিক নদী,খাল ও গাঙ্গ ভরাট হওয়াতে খাদ্য ও বাসস্থান হারাচ্ছে মাছ,জলজপ্রাণী ও নানা প্রজাতির জীববৈচিত্র। আর পর্যাপ্ত সেচ সুবিধা না থাকার কারনে অনাবাধি থাকছে বোরোসহ মৌসুমী চাষাবাদ। তাই অল্প বৃষ্টিতে বন্যা ও জলাবদ্ধতা। আর শুষ্ক মৌসুমে পানি শূন্যতায় মরুভূমি। বিশাল এই হাওরটি বর্ষা কিংবা শুষ্ক মৌসুমের রুপ সৌন্দর্য উপভোগ করতে দেশ বিদেশের প্রকৃতি প্রেমীরা ছুটে আসেন ওখানে। কিন্তু কয়েকটি জরাজীর্ণ ওয়ার্চ টাওয়ার ছাড়া নেই কোন দির্কনির্দেশনা। কোনো স্থানে নেই দেশের সবচেয়ে বড় হাওরের পরিচিতি সম্বলিত সাইনবোর্ড কিংবা কোন পথ দিয়ে হাওর দর্শনের সহজ পথ এমন কোন সাইন। এ কারনে ভ্রমণ পিপাসুরা প্রায়ই বিভ্রান্ত হন। অরক্ষিত হাওরের রুপ দর্শনে যে যার মত করে অগুছালো ভাবেই ঘুরে বেড়ান।

সরকার উদ্যোগী হলে বছরান্তে শুধু পর্যটন খাত থেকে কয়েক কোটি টাকা রাজস্ব করা সম্ভব হত। পর্যটকরাও পরিতৃপ্ত আনন্দ পেত। সেই সাথে কর্মসংস্থানের ক্ষেত্রও সৃষ্টি হত। বিকশিত হত এজেলা তথা দেশের পর্যটন শিল্প। আর এই আয় দিয়েই বাচিঁয়ে রাখা সম্ভব হত এই হাওরে আশ্রিত দেশের বিলুপ্ত ও বিপন্ন প্রজাতির মিঠা পানির মাছ, জলজ প্রাণী ও উদ্ভিদ। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মৌলভীবাজার জেলা সমন্বয়ক আ.স. ম ছালেহ সুহেল মানবজমিনকে বলেন এটা সত্য দেশের সবচেয়ে বড় হাওরটি এখন অরক্ষিত। হাকালুকির জলজপ্রাণী,উদ্ভিদ,পরিবেশ,প্রতিবেশ ও দূর্লভ প্রজাতির নানা জীববৈচিত্র রক্ষায় সরকারের উচিত দ্রæত প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া ।