খানাখন্দে ভরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ঈদে ভয়াবহ যানজটের আশংকা

খানাখন্দে ভরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ঈদে ভয়াবহ যানজটের আশংকা

শেয়ার করুন

Tangail Hiway Road pic 05মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধি:

যানবাহনের অতিরিক্ত চাপ ও খানাখন্দকে বেহাল ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট যেন নিত্যদিনের ঘটনা। বর্তমান বর্ষা মৌসুম আর চার লেন প্রকল্পের কাজ চলমান থাকায় এ মহাসড়কে এবার ঈদের আগে ও পরের যাত্রায় চরম যানজট ও ভোগান্তির আশংকা দেখা দিয়েছে। এ নিয়ে উদ্বেগ আর উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে উত্তরবঙ্গসহ ২৬ জেলার দূরপাল্লার যাত্রী আর চালকদের মাঝে। যদিও ঈদে ঘরমুখো মানুষের নিরাপদ যাত্রা ও মহাসড়ক যানজটমুক্ত রাখতে নানা উদ্যোগ গ্রহণ করেছে স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্টরা।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের গাজীপুরের চন্দ্রা থেকে কালিহাতীর এলেঙ্গা পর্যন্ত চারলেনের কাজ চলছে। এদিকে উত্তরবঙ্গের ২৬টি জেলার ৯২টি রোডসহ ১২২ রোডের যানবাহন এ মহাসড়ক দিয়ে চলাচল করায় রাস্তায় যানবাহনের চাপ বেশি থাকে। যার কারণে এ মহাসড়কে যানবাহন চলাচল এমনিতেই ধীরগতি সবসময়ই থাকে। এর মধ্যে ফিটনেজবিহীন যানবাহন রাস্তায় বিকল হওয়া ও ছোট খাটো দুর্ঘটনার ও বঙ্গবন্ধু সেতু টোল প্লাজায় টোল আদায়ে ধীরগতি ও চারলেনের কাজ চলমান থাকার কারণে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়ে থাকে। ঈদের ৩দিন আগে ও পরের ৩দিন এই সমস্যা আরো প্রকট আকার ধারণ করে।

Tangail Hiway Road pic 04এছাড়াও গাজীপুরের চন্দ্রা থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার সড়কের বিভিন্ন স্থানে দীর্ঘ যানজটের কবলে পড়ে প্রতিদিনই দুর্ভোগ পোহাতে হয় মহাসড়কে চলাচলকারী সাধারণ মানুষকে। বর্ষা মৌসুমে বৃষ্টির কারণে মহাসড়কের কদিমধল্যা, পাকুল্যা, নাটিয়াপাড়া, করটিয়া, টাঙ্গাইল বাইপাস, ধেরুয়া চেকপোস্ট, ঘারিন্দা বাইপাস, রসুলপুর ও এলেঙ্গাসহ বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। মহাসড়কে চার লেনের কাজের রাস্তার উন্নিতকরনের কাজের জন্য একপাশ দিয়ে যানবাহন চলাচল করতে হচ্ছে। আর এসব কারণেই যানজটের সৃষ্টি হয়ে থাকে। এবার ঈদে এ যানজট ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে মনে করছেন দূরপাল্লার যাত্রী ও চালকরা।

টাঙ্গাইল-ঢাকা মহাসড়কের নিরালা পরিবহনের চালক যুবরাজ জানান, রাস্তায় ফোরলেনের কাজ চলমান থাকার মহাসড়কের কিছু কিছু জায়গায় এক লেনে চলাচল করতে হয়। বিশেষ করে গোড়াই, পাকুল্লা, নাটিয়া পাড়া ও ঘারিন্দা বাইপাসে এ অবস্থার সৃষ্টি হয়। যাতে করে যানজট লেগেই থাকে।

Tangail Hiway Road pic 03এ মহাসড়কে চলাচলকারী যাত্রী খায়রুণ নাহার মমতা জানান, রাস্তা খানাখন্দে ভরা। আর যানবাহনের চাপ বেশি থাকায় প্রতিনিয়তই যানজটের কবলে পড়তে হয়। এতে করে আমাদের মতো নারী ও শিশুদের বেশি ভোগান্তির শিকার হতে হয়।

চন্দ্রা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত মহাসড়কে যানবাহনের চাপ বেশি থাকে। ঈদের সময় এই যানবাহনের সংখ্যা ৭/৮গুন বেড়ে যায়। এছাড়া রাস্তায় ফিটনেজবিহীন যানবাহন চলাচল বেড়ে যায়। এবার ঈদের ঘরমুখো মানুষ যাতে শান্তিতে যানজটমুক্ত পরিবেশে ফিরতে পারে তার জন্য রাস্তায় ট্রাফিক-সার্জেন্ট ও আনসারসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা দায়িত্ব পালন করবেন।

Tangail Hiway Road pic 02চার লেন প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক জিকরুল হাসান বলেন, ঈদে চারলেন প্রকল্পের কারণে যানজটের সম্ভাবনা নেই। চারলেন প্রকল্পের প্রায় ৬৫ ভাগ কাজ সমাপ্ত হয়েছে। প্রকল্পের আওতায় ২৬টি সেতুর মধ্যে ২৪টি সেতু ঈদের আগেই চলাচলের জন্য খুলে দেওয়া হবে। চারলেনের নির্মাণাধীন কয়েকটি অংশে রাস্তাগুলোও ঈদের সময় খুলে দেয়া হবে। এছাড়া ঈদের আগে ও পরে চারলেনের কাজ বন্ধ রাখা হবে যাতে করে ঈদে চলাচলকারী মানুষের কোন দুর্ভোগ না হয়।

টাঙ্গাইল সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আমিমুল এহসান জানান, ঈদে মহাসড়ক যানজটমুক্ত রাখতে স্থানীয় প্রশাসনসহ সংশ্লিষ্টরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। যোগাযোগ মন্ত্রীর নির্দেশ অনুযায়ী মহাসড়ক সংস্কারসহ যানজট নিরসনে ব্যাপক প্রস্তুতির কথা জানান টাঙ্গাইল সড়ক ভবনের নির্বাহী কর্মকর্তা।

Tangail Hiway Road pic 01টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় বলেন, ‘ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক যানজটমুক্ত রাখতে প্রশাসন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। অতিরিক্ত পুলিশ দায়িত্ব পালনসহ থাকবে মোবাইল টিম, দুর্ঘটনা কবলিত ও বিকল যানবাহন দ্রুত সরানোর জন্য রেকার প্রস্তুত রাখা হয়েছে। ঈদে ঘরমুখো মানুষ যাতে নির্বিঘ্নে ও নিরাপদে তার ঘরে ফিরতে পারে সে ব্যবস্থা নেয়া হয়েছে।’

সংশ্লিষ্টদের ঐকান্তিক প্রচেষ্টায় এবার ঈদে ঘরমুখো মানুষ যানজটমুক্ত পরিবেশে নিরাপদে স্বজনদের সাথে ঈদ উদযাপন করতে পারবে এমনটাই প্রত্যাশা সকলের।