কালিয়াকৈরে ডেকোরেটার ও সাউন্ড ব্যবসায় দুর্দিন

কালিয়াকৈরে ডেকোরেটার ও সাউন্ড ব্যবসায় দুর্দিন

শেয়ার করুন

IMG_20210812_174853

।। সালাহ উদ্দিন সৈকত, কালিয়াকৈর, গাজীপুর।।

‘কর্মচারীদের ঠিকমতো বেতন দেওয়া যাচ্ছে না। করোনা পরিস্থিতিতে ধর্মীয় ও সামাজিক কোনো অনুষ্ঠান না হওয়ায় পড়ে আছে ডেকোরেটরের জিনিসপত্র। বাঁশে ধরেছে ঘুন। বাকি রয়েছে বিদ্যুৎ বিল। জীবিকার তাগিদে কর্মচারীরাও চলে যাচ্ছে।’- কথাগুলি বলছিলেন কালিয়াকৈর উপজেলার বনলতা ডেকোরেটর্রসের মালিক মোতালেব মিয়া।

বনলতা ডেকোরেটরের ম্যানেজার জালাল উদ্দিন বলেন,’এমন অবস্থায় দিশেহারা হয়ে পড়েছে ব্যবসায়ীগণ। ফলে হারিয়ে যেতে বসেছে ডেকোরেটর শিল্প।’

করোনা দুর্যোগে প্রায় দেড় বছর হলো বন্ধ রয়েছে সামাজিক ও ধর্মীয় সকল অনুষ্ঠান। ফলে বিপাকে পড়েছে কালিয়াকৈর উপজেলার সাউন্ড সিস্টেম ও ডেকোরেটর ব্যবসায়ীরা। উপজেলায় প্রায় শতাধিক সাউন্ড সিস্টেম ও ডেকোরেটর্স রয়েছে। রোজগার বন্ধ হয়ে যাওয়ায় মানবেতর জীনযাপন করছে এর সঙ্গে জড়িত ব্যবসায়ীরা

সরেজমিনে ঘুরে দেখা যায়, বর্তমানে অধিকাংশ ডেকোরেটরের দোকান খোলা থাকলেও নেই কাজের ব্যস্ততা। সকালে এসে দোকান খুলে বসে থেকে আবার সন্ধ্যায় বাড়িতে ফিরে যাচ্ছেন ব্যবসায়ীরা। দিন শেষে হিসাবের খাতা শূন্য। নষ্ট হয়ে যাচ্ছে ডেকোরেটরে ব্যবহৃত বাঁশ-খুটি ও মরিচা পড়েছে আসবাবপত্রে।

সফিপুর বাজারের হৃদয় ডেকোরেটরের মালিক শামীম হোসেন হৃদয় বলেন,’
ব্যবসা না থাকায় উপজেলার ডেকোরেটার ও সাউন্ড সিসটেম ব্যবসায়ীরা মানবেতর জীবন-যাপন করছে। ব্যবসা না থাকলেও প্রায় দেড় বছর ধরে কর্মচারীদের খরচ দিতে হচ্ছে। ফলে জমানো টাকা যা ছিল তাও শেষ হয়ে গেছে।’

আধুনিক ডেকোরেটারের মালিক সোহেল আল মাহমুদ জানান, উপজেলায় ছোট বড় মিলিয়ে প্রায় শতাধিক সাউন্ড সিস্টেম ও ডেকোরেটর রয়েছে। অনেক মানুষ এই ব্যবসার সঙ্গে জড়িত। করোনা দুর্যোগের ফলে তারা সবাই বিপাকে পড়েছে।

শাহ চন্দ্রপুরী মাইক ও সাউন্ড সিস্টেম সার্ভিস এর সত্ত্বাধিকারী ইসমাইল হোসেন বলেন, দীর্ঘদিন করোনার কারণে সকল ধরনের অনুষ্ঠান বন্ধ থাকায় মাইক ও সাউন্ড সিস্টেম ভাড়া হয় না। ফলে লোন করে কেনা এই যন্ত্রপাতির টাকা পরিশোধ করতে পারছিনা। আবার দীর্ঘদিন ব্যবহার না করায় এগুলো নষ্ট হবার উপক্রম হয়েছে। তাই সরকারের নিকট আকুল আবেদন লকডাউন উঠিয়ে সকল ধরনের অনুষ্ঠান করার অনুমতি দেয়া হোক অথবা যারা এই ব্যবসায় জড়িত তাদের সহজ শর্তে ঋণ দেওয়া হোক।

জীবন ডেকোরেটার মালিক আব্দুল কুদ্দুস বলেন, আমরা খুব কষ্টে আছি। স্ত্রী, সন্তানসহ পরিবার নিয়ে জীবন যাপন খুব কঠিন হয়ে পড়েছে। করোনাকালীন সময়ে সামাজিক, রাজনৈতিক কিছু অনুষ্ঠান হলেও তা ঘরোয়াভাবেই সম্পন্ন হচ্ছে। ফলে, আমাদের রোজগারের পথ বন্ধ হয়ে গেছে।

গাজীপুর কালিয়াকৈর অঞ্চলের ডেকোরেটর মালিক সমিতির সভাপতি আমবাগ ডেকোরেটরের মালিক জলিল মিয়া বলেন, বিভিন্ন সময়ে সরকারি আর্থিক সহযোগিতা প্রদানকালে ডেকোরেটার মালিক ও শ্রমিকদের নাম অন্তর্ভুক্ত করে সাময়িকভাবে তাদের সংসারের কষ্ট কিছুটা লাঘব করার জন্য সংশিষ্ট মহলের প্রতি আহবান জানালে ও কোন সুরাহা হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, ‘পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ে সাউন্ড সিস্টেম ও ডেকোরেটর মালিক সমিতির পক্ষ থেকে আমরা কোন ধরনের সহযোগিতার আবেদন পাইনি। যদি তাঁরা সহযোগিতার জন্য আসেন বা আবেদন করেন তবে সংশ্লিষ্ট উর্ধবতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে একটা সমাধান ও সহযোগিতার ব্যবস্থা করা হবে।’