থ্যাঙ্কসগিভিং ডেতে জাতীয় ঐক্যের ডাক ট্রাম্পের

থ্যাঙ্কসগিভিং ডেতে জাতীয় ঐক্যের ডাক ট্রাম্পের

শেয়ার করুন

বিশ্বসংবাদ ডেস্ক :

যুক্তরাষ্ট্রের জনগণের প্রতি, জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। থ্যাঙ্কসগিভিং ডে উপলক্ষ্যে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে, তিনি এই আহ্বান জানান।

নির্বাচনি প্রচারণার সময় সৃষ্ট তিক্ততার দিকে ইঙ্গিত করে ট্রাম্প বলেন, দুর্ভাগ্যবশত উত্তেজনা রাতারাতি থামবে না। তবে সময় এসেছে, তাদের মধ্যকার বিভাজনকে সারিয়ে তোলার। মার্কিনিদের সামনে একযোগে ইতিহাস গড়ার সুযোগ রয়েছে। ট্রাম্প বলেন, ওয়াশিংটনে সত্যিকারের পরিবর্তন আনতে;  তাদের শহরগুলোকে প্রকৃত নিরাপত্তা দিতে এবং বিভিন্ন সম্প্রদায়ের সত্যিকারের সমৃদ্ধির জন্য ঐক্য প্রতিষ্ঠার প্রয়োজন রয়েছে।

এর আগে আসন্ন মন্ত্রিসভায় এক ভারতীয়সহ নিজের কঠোর সমালোচক দুই নারীকে নিয়োগ দেন ডোনাল্ড ট্রাম্প। এর মধ্য দিয়ে তিনি দলে নিজের বিরোধীদের সঙ্গে দূরত্ব কমাতে উদ্যোগী হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে ৫শ’ বছর আগে থেকেই থ্যাঙ্কসগিভিং ডে উদযাপিত হয়ে আসছে। তবে এ দিনটিকে অর্থাৎ নভেম্বরের চতুর্থ বৃহস্পতিবারকে সরকারি ছুটি ঘোষণা করা হয় ১৮৬৩ সালে, প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের আমলে। এদিন যুক্তরাষ্ট্রজুড়ে উৎসবে মেতে উঠে সাধারণ মানুষ।