পাকিস্তানে ভোজ্যতেলের দামে রেকর্ড, লিটার ৬০৫ রুপি

পাকিস্তানে ভোজ্যতেলের দামে রেকর্ড, লিটার ৬০৫ রুপি

শেয়ার করুন

Soyabean Oil

আন্তর্জাতিক ডেস্ক।।

পাকিস্তানে হঠাৎ ভোজ্যতেলের দাম একলাফে লিটারপ্রতি ২১৩ রুপি বাড়ানোর ঘোষণা দিয়েছে শাহবাজ শরিফের সরকার। দেশটিতে এখন সরকার নির্ধারিত ভোজ্যতেলের দাম প্রতি লিটার ৬০৫ রুপি (বাংলাদেশি মুদ্রায় ২৭১ টাকা প্রায়)।

তবে সরকার নির্ধারিত তেলের দাম সর্বকালের সর্বোচ্চ রেকর্ড গড়লেও পাকিস্তানের খুচরা বাজারে এখনো তা কম দামেই বিক্রি হচ্ছে। বুধবার (১ জুন) পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, পাকিস্তানে ঘিয়ের দাম কেজিতে ২০৮ রুপি এবং ভোজ্যতেলের দাম লিটারে ২১৩ রুপি বাড়িয়ে যথাক্রমে ৫৫৫ রুপি ও ৬০৫ রুপি করার ঘোষণা দিয়েছে সরকার।

পাকিস্তানের রাষ্ট্রায়ত্ত সুপারশপ পরিচালনাকারী সংস্থা ইউটিলিটি স্টোর করপোরেশনের (ইউএসসি) এক কর্মকর্তা জানিয়েছেন, বুধবার থেকে দেশটিতে ঘি ও ভোজ্যতেলের বর্ধিত মূল্য কার্যকর হয়েছে।

এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে ইউএসসি। তবে সরকার এতটা নির্দয়ভাবে হঠাৎ তেল-ঘিয়ের দাম কেন বাড়ালো সে বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

ডনের খবরে বলা হয়েছে, সরকার পরিচালিত ইউটিলিটি স্টোরগুলোতে ঘি প্রতি কেজি ৫৫৫ রুপি এবং ভোজ্যতেল প্রতি লিটার ৬০৫ রুপিতে বিক্রি হচ্ছে।

তবে খুচরা বাজারগুলোতে ঘি ও তেলের দাম এখনো বেশ কম। পাকিস্তানে খুচরা বাজারগুলোতে ঘি-তেলের সুপরিচিত ব্র্যান্ডগুলো এখনো ৫৪০ থেকে ৫৬০ রুপি কেজি/লিটার দরে বেচাকেনা চলছে।