সাবেক প্রধান উপদেষ্টা লতিফুর রহমানের দাফন বনানীতে

সাবেক প্রধান উপদেষ্টা লতিফুর রহমানের দাফন বনানীতে

শেয়ার করুন

indexনিজস্ব প্রতিবেদক :

২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ও সাবেক প্রধান বিচারপতি লতিফুর রহমানকে দাফন করা হচ্ছে বনানী কবরস্থানে। সকালে রাজধানীর শমরিতা হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। লতিফুর রহমান হনিউমোনিয়াসহ নানা রোগে ভুগছিলেন। দুপুরে সুপ্রিমকোর্ট প্রাঙ্গনে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

লতিফুর রহমান আলোচনায় আসেন তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হবার পরপরই। তিনি দায়িত্ব গ্রহণের মাত্র ৩০ মিনিট পরই ওএসডি করেন ১৩ সচিবকে।Latifur+Rahman-Khaleda+hasinaআওয়ামী লীগ আমলে ২০০০ সালে প্রধান বিচারপতির দায়িত্ব পান লতিফুর রহমান। ৪০ বছরের আইন পেশা এবং ২১ বছরের বিচারপতির জীবন শেষে ২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি প্রধান বিচারপতি হিসেবে অবসরে যান তিনি।

২০০১ সালের ১৫ জুলাই প্রধান উপদেষ্টার শপথ নেন লতিফুর রহমান। তাঁর অধীনে জাতীয় নির্বাচনে ভরাডুবি হয় এর আগে ক্ষমতায় থাকা আওয়ামী লীগের। জাতীয় সংসদে মাত্র ৫৮ টি সিট পায় তাঁরা। দুই তৃতীয়াংশ আসন নিয়ে ক্ষমতায় যায় বিএনপি-জামায়াত জোট।

অবসরে যাবার পর রাজনীতি বা এসব কিছুর সঙ্গেই আর যোগযোগ রাখেননি এই সাবেক প্রধান বিচারপতি। জীবনের শেষ ৬ মাস কেটেছে গুলশানে নিজের ফ্ল্যাটে। তাঁর আগ পর্যন্ত ধানমন্ডিতে স্ত্রীর বাসায় অবসর জীবন যাপন করেন লতিফুর রহমান।  সেই সময়েই তিনি লেখেন  তত্ত্বাবধায়ক সরকারের দিনগুলি ও আমার কথা নামের একটি বই।

সংক্ষিপ্ত পরিচিতি :

১৯৩৬ সালের ১ মার্চ যশোরে জন্মগ্রহণ করেন লতিফুর রহমান। ১৯৬০ সালে তিনি ঢাকা হাইকোর্টে আইনজীবী হিসেবে অন্তর্ভূক্ত হন। ১৯৭৯ সালে হাইকোর্টের অস্থায়ী বিচারপতি হিসেবে শপথ নেন তিনি। ২০০০ সালের ১ জানুয়ারি বাংলাদেশের ১০ম বিচারপতি হিসেবে শপথ নেন লতিফুর রহমান। এ পদ থেকে অবসর নেন ২০০১ সালের ২৮ ফেব্রুয়ারি। ওই বছরের ১৫ জুলাই তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেন লতিফুর রহমান।