সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ সুবিধা থাকছে

সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য বিশেষ সুবিধা থাকছে

শেয়ার করুন

PM-1নিজস্ব প্রতিবেদক :

কোটা বাতিল হলেও সরকারী চাকরিতে প্রতিবন্ধী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য বিশেষ সুবিধা থাকছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, এর জন্য নীতিমালা প্রণয়নের কাজ চলছে। সকালে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

দুটি হাত নেই। পা দিয়ে পুতির মালা গেঁথে নৌকাটি বানিয়েছেন প্রতিবন্ধী এই নারী। এমনই বিশেষ শক্তির অধিকারী মানুষদের মিলন-মেলা বসেছিলো বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। জন্মগত বা দুর্ঘটনা জনিত কারণে তারা কেউ স্বাভাবিক সাধারণ নয়, তবু নিজ গুনে হয়ে উঠেছেন অস্বাভাবিক-অসাধারণ।

এমনই অসাধারণ মানুষগুলোকে, যাতে কেউ অবহেলা করতে না পারে তার জন্য বর্তমান সরকারের আমলে নেয়া উদ্যোগগুলো তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, প্রতি বছর বিশেষ অলিম্পিক থেকে স্বর্ণ জয় করে আনে এই বিশেষ ক্ষমতার মানুষগুলো। আর কিছু না হোক, অন্তত মানুষ হিসেবে প্রতিবন্ধীদের প্রাপ্য অধিকার ও সম্মান দিতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধীদের যাতায়াত সহজ করতে ভবিষ্যতে সব ধরনের স্থাপনা প্রতিবন্ধীদের যাতায়াত-বান্ধব করে গড়ে তোলার নির্দেশনা দেওয়া হয়েছে। সে সঙ্গে প্রতিবন্ধীদের উন্নয়ন ও কর্মসংস্থানে নতুন নীতিমালা প্রণয়ন করার কাজ চলছে বলেও জানান তিনি।

বক্তব্য শেষে অনুষ্ঠান মঞ্চ থেকে নেমে, প্রটোকল ভুলে প্রতিবন্ধী শিশুদের মাঝে হাজির হন প্রধানমন্ত্রী। তাদের জড়িয়ে ধরেন পরম মমতায়।