রোববার সকাল-সন্ধ্যা পেট্রোল পাম্প ধর্মঘট

রোববার সকাল-সন্ধ্যা পেট্রোল পাম্প ধর্মঘট

শেয়ার করুন

petrol-pump পেট্রোল পাম্প

নিজস্ব প্রতিবেদক:

১২ দফা দাবিতে দেশব্যাপি পেট্রোল পাম্প ধর্মঘটের ডাক দিয়েছে বাংলাদেশ পেট্রোল পাম্প ও ট্যাংক লরী মালিক শ্রমিক ঐক্য পরিষদ।

শনিবার কাকরাইলে আয়োজিত এক যৌথ সভায় রোববার সকাল ৬টা থেকে বিকাল ৩টা পর্যন্ত সারা দেশব্যাপি সকল পেট্রোল পাম্প ও ট্যাংক লরী ধর্মঘটের ঘোষণা দেয়া হয়।

যৌথ সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ পেট্রোল পাম্প ও ট্যাংক লরী মালিক শ্রমিক ঐক্য পরিষদের আহ্বায়ক ও পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ নাজমুল হক। তিনি বলেন, ‘আমরা ধর্মঘটের মত কঠিন কর্মসূচী দিতে চাই না, আলোচনার মাধ্যমেই সমাধান চাই। সে কারণেই আমরা বিগত ৬ বৎসরে কোন কর্মসূচী দেইনি। ৩ মাসের মধ্যে কমিশন বৃদ্ধি সহ অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের সরকারী সুস্পষ্ট প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও ৬ বৎসরে তার কোন বাস্তবায়ন নাই। তারপরও আমরা শুধু দেন দরবার, আবেদন নিবেদন করেছি। এরূপ পরিস্থিতিতে আমাদের পক্ষে জ্বালানী তেলের বিপনন ও পরিবহন চালিয়ে যাওয়া অসম্ভব হয়ে পড়েছে।’

ধর্মঘট চলাকালে সমগ্র দেশের সকল পেট্রোল পাম্প ও ট্যাংক লরীর মাধ্যমে তেলের উত্তোলন, পরিবহন, বিক্রয় ও বিপনন বন্ধ থাকবে। আলোচনার মাধ্যমেই সরকার দ্রুত তাদের দাবি-দাওয়া মেনে না নিলে পরবর্তীতে লাগাতার ধর্মঘটের কর্মসূচী ঘোষনা করা হবে বলে জানান বক্তারা।

ঘোষিত ১২ দফা দাবি সমূহ হচ্ছে:
১। সওজ অধিদপ্তরের ইজারা মাশুল অস্বাভাবিক বৃদ্ধির সিদ্ধান্ত বাতিল করতে হবে।
২। শ্রম মন্ত্রণালয়ের এস  আরও নং-১৪১, তাং ১০-০৬-২০০৮ ইং বাতিল পূর্বক ট্যাংকলরীকে পৃথক প্রতিষ্ঠান হিসাবে নতুন এসআরও জারী করতে হবে।
৩। বাস্তবতার নিরিখে তেল বিক্রয়ের কমিশন ও ট্যাংক লরী ভাড়া বৃদ্ধি করতে হবে।
৪। ট্যাংক লরী শ্রমিকদের ৫ লক্ষ টাকা দূর্ঘটনা বীমা প্রথা প্রণয়ন করতে হবে।
৫। অপারেশন লস, ইভাপোরেশন লস্ এবং বিএসটিআই টলারেন্স মাত্রা যৌক্তিক হারে নির্ধারণের জন্য সংশ্লিষ্ট সকল বিভাগ কর্তৃক পরীক্ষান্তে উহা পুনঃনির্ধারণ করতে হবে।
৬। ফেরী ঘাটে ট্যাংক লরীকে পারাপারে অগ্রাধিকার দিতে হবে।
৭। ভেজাল রোধে বেসরকারি রিফাইনারী কর্তৃক বাজারে তৈল বিক্রয় বন্ধ করতে হবে, নতুবা তাদের সরবরাহকৃত তেল বিক্রয়ের অনুমতি প্রদান করতে হবে।
৮। সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী বিদ্যমান ট্যাংক লরী টার্মিনাল সংস্কার এবং প্রয়োজনীয় স্থানে নতুন টার্মিনাল নির্মাণ করতে হবে।
৯। পেট্রোল পাম্প স্থাপনের নীতিমালা পুনর্বিন্যাস করতে হবে।
১০। ট্যাংকলরী চলাচলে পুলিশি হয়রানি বন্ধ করতে হবে।
১১। পেট্রোল পাম্প পরিদর্শনকালীন বিপিসি এবং এসোসিয়েশনের প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করতে হবে।
১২। বিএসটিআই টলারেন্স মাত্রার হার যাচাইপূর্বক উহা পুনঃনির্ধারণ না করা পর্যন্ত কার্যক্রম স্থগিত রাখতে হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসোসিয়েশনের মহাসচিব মিজানুর রহমান রতন, ট্যাংক লরী শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাজাহান ও সদস্য সচিব আক্তার হোসেন।