‘জঙ্গিবাদ মোকাবেলায় নজরুলের অসাম্প্রদায়ীক চেতনার চর্চা করা’

‘জঙ্গিবাদ মোকাবেলায় নজরুলের অসাম্প্রদায়ীক চেতনার চর্চা করা’

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

জঙ্গিবাদ সংকট মোকাবেলার উপায় নজরুলের অসাম্প্রদায়ীক চেতনার চর্চা করা। প্রেম, দ্রোহ, সাম্যের কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যুবার্ষিকীতে এমনটাই জানিয়েছেন বিশিষ্টজনেরা।

মদ্ভফভ সকালে তার সমাধিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানানোর পর জাতীয় কবির পরিবারের সদস্য এবং বিশিষ্টজনেরা বলেন, বর্তমানের জঙ্গিবাদ সংকট মোকাবেলার সর্বত্তোম উপায় জাতীয় জাগরণের রূপকার নজরুল ইসলামের অসাম্প্রদায়ীক চেতনার চর্চা এবং নিজেদের মধ্যে সেটি ধারণ করা।

sp_5745bbda39d2a১৯৭৬ সালের এই দিনে তিনি ৭৭ বছর বয়সে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (পিজি হাসপাতাল) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

‘মসজিদেরই পাশে আমায় কবর দিও ভাই’ কবির এই লেখার প্রতি শ্রদ্ধা জানিয়ে তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

নজরুল ইসলামের জন্ম ১৮৯৯ সালের ১৪ মে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার চুরুলিয়া গ্রামে। ১৯৭২ সালের ২৪ মে স্বাধীন বাংলাদেশের তৎকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভারত সরকারের অনুমতি নিয়ে কবি নজরুলকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসেন।

তাকে দেওয়া হয় জাতীয় কবির মর্যাদা। বাংলা সাহিত্য ও সংস্কৃতিতে অবদানের জন্য ১৯৭৪ সালের ৯ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় কাজী নজরুলকে ডিলিট উপাধিতে ভূষিত করে। একই বছরের ২১ ফেব্রুয়ারি তাঁকে দেওয়া হয় একুশে পদক।