মালিক-শ্রমিক সম্পর্ক হতে হবে হৃদতাপূর্ণ: প্রধানমন্ত্রী

মালিক-শ্রমিক সম্পর্ক হতে হবে হৃদতাপূর্ণ: প্রধানমন্ত্রী

শেয়ার করুন

2017-05-01_8_2343
নিজস্ব প্রতিবেদক :

দেশের শ্রম-পরিবেশ নিয়ে যারা কথায় কথায় বিদেশে নালিশ করেন তাঁরা দেশের ক্ষতি করছেন বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আর শ্রমিকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেছেন, বেতন ভাতা নিয়ে আন্দোলন করতে হবে না, কারণ তিনি নিজেই শ্রমিকদের জন্য তদ্বির করেন।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত মে দিবসের অনুষ্ঠানে শেখ হাসিনা আরও বলেন, দুর্ঘটনা ঘটলে কিছু মানুষ শ্রমিক না হয়েও শ্রমিক নেতা সেজে বসেন। তারা দেশের ক্ষতি করছেন বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মে দিবসের চেতনাকে ধারণ করে শ্রমিক এবং মালিক পক্ষকে দেশের উন্নয়নের স্বার্থে এক সঙ্গে কাজ করে দেশকে শিল্পায়নের পথে এগিয়ে নিয়ে যাবার আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘আজকের এই মে দিবসে আমাদের সকল মেহনতি শ্রমিক ভাই-বোনদেরকে এবং মালিক পক্ষকে আমি এটুকুই বলবো, এই মে দিবসের চেতনাকে ধারণ করে বাংলাদেশকে আমাদের এগিয়ে নিয়ে যাবার জন্য সকলে আন্তরিকতার সঙ্গে কাজ করবেন। ’

শেখ হাসিনা বলেন, ‘মালিক শ্রমিক সম্পর্ক হতে হবে হৃদতাপূর্ণ। একে অপরের পরিপূরক হয়ে কাজ করলেই কেবল দেশ উন্নয়নের পথে এগিয়ে যাবে।’
তিনি বলেন, ‘আর এটুকু ভরসা রাখবেন- যে, আমার রাজনীতি আপনাদের জন্য, বাংলাদেশের কৃষক-শ্রমিক, মেহনতি মানুষের জন্য। কাজেই আমি আছি আপনাদের সঙ্গে।’

প্রধানমন্ত্রী অনুষ্ঠানে কোনরকম উস্কানিতে কান না দিয়ে উৎপাদন বৃদ্ধির মাধ্যমে বহি:বিশ্বে দেশের সুনাম বৃদ্ধিতেও শ্রমিকদের কাজ করে যাবার আহবান জানান। একইসঙ্গে তিনি অপ্রাতিষ্ঠানিক শ্রমিকদের কল্যাণে সরকারের পক্ষ থেকে পদক্ষেপ গ্রহণের কথাও উল্লেখ করেন।