র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান অক্ষুণ্ণ টাইগারদের

র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান অক্ষুণ্ণ টাইগারদের

শেয়ার করুন

স্পোর্টস ডেস্ক :
আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে নিজেদের অবস্থান অক্ষুণ্ণ রাখল বাংলাদেশ। আর এর ফলে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার নিশ্চয়তা আরও বাড়লো অস্ট্রেলিয়াকে হটিয়ে ১ নম্বরে দক্ষিণ আফ্রিকা।

টাইগারদের অবস্থান ৭ নম্বরেই আছে। যদিও আগের চেয়ে ১ পয়েন্ট কমে রেটিং এখন ৯১।  তবে ২০১৪ সালের মাঝপথের একের পর এক সিরিজ হারের প্রভাবটাও পড়েছে রেটিং পয়েন্টে। গত সপ্তাহেও বাংলাদেশের রেটিং ছিল ৯২ পয়েন্ট, সেটা এখন ৯১।

তবে বাংলাদেশের আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান ও জিম্বাবুয়ে। পুনর্বিন্যস্ত র‌্যাঙ্কিং অনুযায়ী আটে থাকা পাকিস্তানের (৮৮) পয়েন্টও ২ কমছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, নয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজ ৪ পয়েন্ট হারিয়েছে। ক্যারিবীয়দের পয়েন্ট এখন ৭৯। বাংলাদেশ তাদের চেয়ে এগিয়ে আছে ১২ পয়েন্টে।

এ কারণে আয়ারল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ কিংবা চ্যাম্পিয়নস ট্রফিতে অবিশ্বাস্য কোনো ভরাডুবি না হলে ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ প্রায় নিশ্চিত বাংলাদেশের। কারণ, ৩০ সেপ্টেম্বরের কাট অফ সময়ের আগে প্রথম আট দলই যে সে সুযোগটা পাবে।

১২৩ রেটিং পয়েন্টে সবার ওপরে আছে দক্ষিণ আফ্রিকা। ১১৮ পয়েন্ট নিয়ে তার পরেই অবস্থান অস্ট্রেলিয়ার। অজিদের চেয়ে ১ পয়েন্ট কম নিয়ে ৩ নম্বরে ভারত। র‌্যাংঙ্কিংয়ে ৪ নম্বরে নিউজিল্যান্ড। ব্লাক-ক্যাপদের রেটিং ১১৫। আর ১০৯ রেটিং পয়েন্ট নিয়ে ৫ নম্বরে ইংল্যান্ড।