ভিয়েতনাম থেকে চাল এসে পৌঁছেছে চট্টগ্রাম বন্দরে

ভিয়েতনাম থেকে চাল এসে পৌঁছেছে চট্টগ্রাম বন্দরে

শেয়ার করুন

চট্টগ্রাম প্রতিনিধি :

ভিয়েতনাম থেকে চাল এসে পৌঁছেছে চট্টগ্রাম বন্দর। এ সংবাদেই অস্থিরতা কাটতে শুরু করেছে চট্টগ্রামের চাল বাজারের। আমদানির চাল বাজারে উঠলেই বাজার পুরোপুরি স্বাভাবিক হয়ে আসবে বলে মত ব্যবসায়ী ও খাদ্য বিভাগের কর্মকর্তাদের।

১৩ জুলাই ২০ হাজার মেট্রিক টন চাল নিয়ে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে পৌঁছে এমভি ভিসাদ জাহাজ। আর ১৭ জুলাই ২৭ হাজার টন চাল নিয়ে বন্দরে ভেড়ে এমভি পক্স। চাল আসার এ খবরেই, দীর্ঘদিন ধরে বাজার অস্থির করে রাখা ব্যবসায়ীরা অনেকটা মৌনসম্মতিতেই কমাতে শুরু করেছে চালের দাম। আগামী সপ্তাহের মধ্যে বাজার পুরোপুরিই স্বাভাবিক হয়ে উঠবে আশা করছেন ব্যবসায়ী নেতারাও।

সরকারি গুদামে মজুদ কমে যাওয়ার সুযোগে অস্থির ছিল চাল বাজার। সুযোগ নেয়ার চেষ্টাও করেছে অসাধু ব্যবসায়ীরা। নতুন আমদানির চাল গুদামে মজুদ হলেই সিন্ডিকেট ভেঙে যাবে। আর যেন কেউ সুযোগ নিতে না পারে, সেজন্য সরকারের মনিটরিংও জোরদার করা হবে, বললেন খাদ্য বিভাগের এ কর্মকর্তা।

খাদ্য বিভাগের কর্মকর্তারা আরো জানান, ভিয়েতনাম থেকে আসা এ চাল হালিশহর ও দেওয়ানহাটে খাদ্য অধিদপ্তরের ২টি সেন্ট্রাল স্টোরেজে মজুদ করা হবে। পাঠানো হবে, ঢাকা ও সিলেট বিভাগের খাদ্য গুদামেও। সেখান থেকে চাহিদা অনুযায়ী চাল সরবরাহ করা হবে সারা দেশে।

চালের তৃতীয় চালানটি আগামী ২১ জুলাই পৌঁছানোর কথা।