‘বাঁধ নির্মাণে কারো গাফিলতি থাকলে, ছাড় দেয়া হবে না’

‘বাঁধ নির্মাণে কারো গাফিলতি থাকলে, ছাড় দেয়া হবে না’

শেয়ার করুন

সুনামগঞ্জ প্রতিনিধি :

কৃষকদের অর্ধেক সুদে কৃষি ঋণ বিতরনের অঙ্গীকার করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন আগামী মৌসুমে সার, বীজসহ যাবতীয় কৃষি উপকরণ বিনামূল্যে সরবরাহ করবে সরকার। সুনামগঞ্জের শাল্লা উপজেলায় ক্ষতিগ্রস্ত হাওরাঞ্চল পরিদর্শনে গিয়ে একথা বলেন তিনি। এসময় বাঁধ নির্মাণে কারো গাফিলতি থাকলে, ছাড় দেয়া হবে না বলেও জানান তিনি।

অবিরাম বৃষ্টি আর উজান থেকে নেমে আসা পানিতে থই থই যখন হাওরাঞ্চল ঠিক সে সময়ই ফসল ডুবিতে নিঃস্ব কৃষকদের হাহাকার আর আহাজারি শুনতে সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দীর্ঘ ১৬ বছর পর রোববার বেলা সাড়ে ১০টার কিছু পরে বন্যায় বিপন্ন মানুষের পাশে দাঁড়াতে সুনামগঞ্জের প্রত্যন্ত উপজেলা শাল্লায় পৌঁছান সরকার প্রধান।

উপজেলার শাহিদ আলী মডেল উচ্চবিদ্যালয় মাঠে নিঃস্ব কৃষকদের অপেক্ষা প্রধানমন্ত্রীর ত্রাণ গ্রহণের। ত্রাণ বিতরণ কার্যক্রমের আওতায় এলাকার ১ হাজার কৃষকের হাতে এপ্র্রিল ও মে মাসের জন্য পরিবার প্রতি ৩৮ কেজি চাল ও এক হাজার টাকা তুলে দেন প্রধানমন্ত্রী।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, শুধু নগদ সহায়তা নয় আগামি বছর কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে বিনামূল্যে সার ও বীজ দেবে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন শুধু মানুষ নয় সহায়তা দেয়া হবে পশু রক্ষায়ও। মজুদদার ও দুর্নীতিবাজদের বিরুদ্ধে তার সরকারের কঠোর অবস্থানের কথাও জানান তিনি।  দুর্যোগ প্রবণ দেশে দুর্যোগ মোকাবেলার করে সামনে এগিয়ে যেতে কৃষকদের নানা পরামর্শ এবং সাহসও দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাওর বাসীর দুর্ভোগ কমাতে সহায়ক হতে এনজিওদেরও নির্দেশে দেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রীর হেলিকপ্টারটি শাল্লা উপজেলার শাহেদ আলী মডেল উচ্চ বিদ্যালয় মাঠে অবতরণের আগে প্রধানমন্ত্রী হেলিকপ্টারে করে সমগ্র দুর্গত এলাকা ঘুরে দেখেন। তিনি পরে স্পিড বোটে করেও কিছু কিছু দুর্গত এলাকায় যান।

প্রধানমন্ত্রী এখানে ত্রাণ ও পুনর্বাসন কর্মকান্ডের সঙ্গে সম্পৃক্ত সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে সবাই যেন পর্যাপ্ত ত্রাণ সুবিধাটা পায় তা নিশ্চিত করার প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন এবং তিনি নিজে উপস্থিত থেকেও দুর্গতদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেন।

এই প্রাকৃতিক দুর্যোগে ভয় না পাবার আহবান জানিয়ে প্রধানমন্ত্রী সমাবেশে বলেন, তাঁর সরকারের নির্দেশে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, কর্মকর্তাবৃন্দ, স্থানীয় প্রশাসনসহ সকল মহল নিজ নিজ দায়িত্ব পালনে সচেষ্ট রয়েছে। তিনি বলেন, কাজেই খাদ্য সরবরাহ এবং দুর্গত জনগণের সাহায্যের বিষয়ে সংশয়ের কোন অবকাশ নেই।