প্রাণ ফিরছে হাওরে

প্রাণ ফিরছে হাওরে

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

প্রাণ ফিরছে হাওরে। প্রাকৃতিক ভাবেই হাওর আবার ফিরে যাচ্ছে আগের অবস্থায়। বিশেষজ্ঞরা বলছেন, অন্তত আরও কিছুদিন হাওর থেকে সম্পদ আহরণ বন্ধ রাখলে দ্রুতই ফিরে আসবে হারানো প্রাচুর্য।

ক’দিন আগেও যেখানে ছিলো শুধুই মরা মাছ ও হাঁস, দুর্গন্ধ আর স্বপ্ন ভাঙার আহাজারি, সেই হাওরে এখন কিছুটা হলেও স্বস্তি ফিরেছে। জাল নিয়ে পানিতে নামতে শুরু করেছেন জেলেরা।

রোববার অকাল বন্যায় ক্ষতিগ্রস্ত হাওর এলাকা পরিদর্শনে গেছেন প্রধানমন্ত্রী। দুর্গত মানুষের জন্য সাড়ে তিন হাজার মেট্রিক টন চাল এবং ২০ কোটি টাকা নগদ সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি। এর বাইরে ১০ টাকা কেজি দরে চাল, ওএমএস এবং ভিজিএফ কার্ডের সহায়তা-তো আছেই। প্রধানমন্ত্রী জানিয়েছেন, এ অঞ্চলের কৃষকের ঘরে নিজের ফসল ওঠার আগ পর্যন্ত বর্তমান সহায়তা অব্যাহত থাকবে।

সরকারের এ রকম ভূমিকা খুব বেশি প্রয়োজন ছিলো হাওরের মানুষের। কেননা জীবিকার জন্য তাদের শুধুই মাছ ধরার ওপর নির্ভর করতে হলে, আরও হুমকিতে পড়তো হাওরের জীববৈচিত্র্য।

সরকারি কর্মকর্তারা বলছেন, মাছ বেঁচে থাকার উপযুক্ত অবস্থায় ফিরে আসছে হাওর। পর্যাপ্ত পরিমাণে পোনা ছাড়ার পরিকল্পনাও নিয়েছে সরকার। তবে জীববৈচিত্র্যের পাশাপাশি জলজ এই প্রকৃতিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে সবচেয়ে বেশি প্রয়োজন, হাওরকে আরো কিছুদিন সময় দেয়া।