বন্যা বাড়বে, পানি ঢুকবে রাজধানীতে!

বন্যা বাড়বে, পানি ঢুকবে রাজধানীতে!

শেয়ার করুন

বন্যানিজস্ব প্রতিবেদক :

আগামী এক সপ্তাহে দেশের প্রধান নদীগুলোর পানি বিপদসীমা ছাড়িয়ে যাবে। ফলে আরও বড় বন্যার আশঙ্কার কথা বলেছন বিশেষজ্ঞরা। একই সাথে দেশের মধ্যাঞ্চল প্লাবিত হয়ে রাজধানীতেও বন্যার পানি ঢুকে পড়তে পারে বলেও জানিয়েছেন তারা। তাদের পরামর্শ, ভীত না হয়ে প্রস্তুতি নেবার।

ভাসছে মানুষ, ডুবছে স্বপ্ন। পরিচিত এ দৃশ্য এবার উত্তরের। হাওরের শোক কাটাতে না কাটাতেই উত্তরাঞ্চলে পানিবন্দী লাখ লাখ মানুষ। যাদের কেউ হারিয়েছেন স্বজন, কেউবা ঘরবাড়ি, সহায় সম্বল। এরইমাঝে এবারের বন্যায় আক্রান্ত উত্তর ও দক্ষিণাঞ্চলে প্রায় ৬ লাখ মানুষ।

চীনের অতিবৃষ্টি, ভুটান ও ভারতের বন্যা পানি বাড়াচ্ছে ব্রহ্মপুত্র অববাহিকায়। ফলে বাড়ছে তিস্তার পানিও। একইসাথে নেপালের বন্যা বাড়াচ্ছে গঙ্গার পানি। এছাড়া ত্রিপুরার বন্যার পানি এসে মিলছে মেঘনায়। সবমিলিয়ে আগামী শুক্র, শনিবারের মধ্যে এসব নদীর পানি অতিক্রম করবে বিপদসীমা। ফলে চাঁদপুর পয়েন্টের পানি বেড়ে বন্যা পরিস্থিতির আরও অবনতি হবে।

সবদিক বিবেচনা করে বিশেষজ্ঞরা বলছেন, আটাশির বন্যা পরিস্থিতি আবারও দেখতে হতে পারে দেশবাসীকে।

আগামী ২১ আগস্টের অমাবস্যার কারণে জোয়ারের পানি দেশের মধ্যাঞ্চলে প্রবেশ করবে। তাই বিশেষজ্ঞদের আশঙ্কা, দেশের মধ্যাঞ্চল প্লাবিত হলে রাজধানীর পূর্বে বাঁধ না থাকায় পুরান ঢাকা ও এর আশপাশের নিম্নাঞ্চলগুলোতে ঢুকে পড়তে পারে বন্যার পানি।

বিশেষজ্ঞরা বলছেন, আরও আগেই মানুষকে সতর্ক করতে রেড অ্যালার্ট জারি করা উচিৎ ছিল পানি উন্নয়ন বোর্ডের। তবে ভয় না পেয়ে আসছে বন্যায় সংশ্লিষ্ট সকলকে প্রস্তুত থাকার আহ্বান তাদের।