যথাযোগ্য মর্যাদায় সারাদেশে শোক দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় সারাদেশে শোক দিবস পালিত

শেয়ার করুন

678এটিএন টাইমস ডেস্ক :

জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে সারা দেশে পালিত হয়েছে জাতীয় শোক দিবস।

সকালে রংপুর ডিসির মোড় এলাকায় স্থাপিত বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা জানান সিটি কর্পোরেশনের মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু ও বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদসহ সর্বস্তরের মানুষ।

খুলনায় জেলা প্রশাসনের উদ্যোগে নগরীতে একটি শোক র‌্যালি নিউ মার্কেট চত্বর থেকে বের হয়ে খুলনা বেতার কেন্দ্রের সামনে গিয়ে শেষ হয়। মেহেরপুরে শহীদ সামসুজ্জোহা পার্ক থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। এছাড়াও পাড়া মহল্লায় আয়োজন করা হচ্ছে কাঙ্গালী ভোজের।

ঝিনাইদহে শোক র‌্যালিটি স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে গিয়ে শেষ হয়।

বগুড়ায় দিবসটি উপলক্ষে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, মসজিদ, মন্দিরে বিশেষ দোয়া এবং প্রার্থনার আয়োজন করা হয়। এর আগে জিলা স্কুল মাঠে বঙ্গবন্ধুর জীবন আদর্শের উপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় জেলা প্রশাসনের আয়োজনে শহরের লোকনাথ দীঘির পাড় থেকে একটি শোকর‌্যালী বের করা হয়।
55
টাঙ্গাইল প্রতিনিধি মো. নাসির উদ্দিন জানান, টাঙ্গাইলে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, শোকর‌্যালী, তবারক বিতরণ ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

মঙ্গলবার সকালে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা আওয়ামী লীগের পুষ্পস্তবক অর্পণ করে দিনের কর্মসূচি শুরু করেন । জেলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে এক শোক র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে টাঙ্গাইল পৌর উদ্যান থেকে জেলা প্রশাসনের উদ্যোগে এক শোক র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় উপস্থিত ছিলেন, মো. ছানোয়ার হোসেন এমপি, টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. খান নুরুল আমিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম জোয়াহের, টাঙ্গাইল পৌর মেয়র জামিলুর রহমান মিরণ প্রমুখ।

এরপর জেলা আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনসহ জেলার বিভিন্ন সামাজিক সংগঠনগুলো বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
জাতীয় শোক দিবস জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে গণভোজের আয়োজন এবং বিভিন্ন প্রতিষ্ঠানে কুরআন খতম ও দোয়া অনুষ্ঠিত হয়। অপর দিকে নৌকায় তবারক নিয়ে চরাঞ্চলে ভানবাসী মানুষের মাঝে বিতরণ করা হচ্ছে।

সাতক্ষীরা প্রতিনিধি, এম কামরুজ্জামান জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার সকাল ৯ টায় সাতক্ষীরা কালেক্টরেট চত্বর হতে এক শোক র‌্যালি আরম্ভ  হয়৷ র‌্যালিটি সাতক্ষীরার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে এক আলোচনা সভায় মিলিত হয়।  র‌্যালিতে নেতৃত্ব প্রদান করেন সাতক্ষীরা সদর ২ আসনের মাননীয় সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি। এসময় উপস্থিত ছিলেন   সাতক্ষীরা জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন, পুলিশ সুপার মোঃ আলতাফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার কে,এম আরিফুল হক, মেরিনা আক্তারসহ পুলিশ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তাবৃন্দ। অতিরিক্ত জেলা প্রশাসক, এডিএম, এনডিসিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের কর্মকর্তাববৃন্দ। এসময় আরও উপস্থিত ছিলেন সাতক্ষীরা মহিলা আ.লীগের সাধারণ সম্পাদক জ্যোৎস্না আরা, আ.লীগ নেতা মোঃ নূরুল হকসহ জেলা আ.লীগের সহস্রাধিক নেতা কর্মী ও বিভিন্ন সরকারী, বেসরকারি সংগঠন বরসা, ব্র্যাক, উত্তরণ, সুশীলন, নবজীবন, স্বদেশ, এবং সরকারি ও বেসরকারি  স্কুল কলেজের ছাত্র -ছাত্রী ও শিক্ষক -শিক্ষিকাগন।
Rally pic-1
কুষ্টিয়া প্রতিনিধি জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে কুষ্টিয়ায় জেলা প্রশাসন, জেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন সংগঠন ও নানা শ্রেণী-পেশার মানুষের পক্ষ থেকে শোক র‌্যালি ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে আজ মঙ্গলবার সকালে শহরের বঙ্গবন্ধু সুপার মার্কেট থেকে জেলা আওয়ামী লীগের শোক র‌্যালি বের হয়ে শহরের মজমপুরস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে জেলা আওয়ামীলীগের কার্যালয়ে কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। সেখানে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ গ্রহণ করে। এ ছাড়াও জেলার বিভিন্ন উপজেলায় নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে।

কুষ্টিয়ার দৌলতপুরেও যথাযোগ্য মর্যাদায় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে দৌলতপুর  উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ৯ টায় শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা পরিষদ চত্বরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ চত্বরে কেন্দ্রীয় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন, কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. রেজাউল হক চৌধুরী, দৌলতপুর উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুনের নেতৃত্বে উপজেলা পরিষদ, দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. তৌফিকুর রহমানের নেতৃত্বে উপজেলা প্রশাসন, দৌলতপুর মুক্তিযোদ্ধা কমান্ড, দৌলতপুর শিল্পকলা একাডেমী, দৌলতপুর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান। এরপর উপজেলা পরিষদ মিলনায়তনে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দৌলতপুর উপজেলা নির্বাহী অফিসার মো. তৌফিকুর রহমানের সভাপতিত্বে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. রেজাউল হক চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ফিরোজ আল মামুন। বক্তব্য রাখেন, দৌলতপুর সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর আলম, দৌলতপুর থানার ওসি শাহ দারা খান, দৌলতপুর প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. কাজী নজরুল ইসলাম, দৌলতপুর মুক্তিযোদ্ধা কমান্ডার কামাল হোসেন দবির, দৌলতখালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মজিবর রহমান ও ইসলামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম কিবরিয়া প্রমুখ। এছাড়াও রয়েছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দোয়া মাহফিল ও বঙ্গবন্ধুর কর্মময় জীবন নিয়ে প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। অপরদিকে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালন করেছে দৌলতপুর কলেজ। কর্মসূচীর মধ্যে ছিল দৌলতপুর কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. ছাদিকুজ্জামান-এর নেতৃত্বে শোক র‌্যালি শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, শেখ রাসেল প্রশাসনিক ভবনের নামকরন ফলক উন্মোচন, জাতীয় শোক দিবসের আলোচনা সভা, প্রামাণ্য চিত্র প্রদর্শন, জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে রচনা, কবিতা ও হামদ্-নাত্ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ। আর এসব কর্মসূচীতে প্রধান অতিথি ছিলেন, কুষ্টিয়া-১ দৌলতপুর আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. রেজাউল হক চৌধুরী। শেষে উপস্থিত সকলের মাঝে খাবার বিতরণ করা হয়। এরপর বিকেল ৪ টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি পাদদেশে দৌলতপুর শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হয় বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান ‘বঙ্গবন্ধু স্মরণে’। এছাড়াও দৌলতপুর উপজেলার ১৪ ইউনিয়নসহ ওয়ার্ড পর্যায়ে দৌলতপুর আওয়ামীলীগ ও তার অঙ্গ সংগঠন যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করে।

শরিয়তপুর প্রতিনিধি জানান, বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে শরীয়তপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০১৭ পালিত হচ্ছে। দিবস উপলক্ষে আইজিপি প্রতিষ্ঠিত মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল এন্ড কলেজের উদ্যোগে র‌্যালী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  মঙ্গলবার সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধ-নমিত রাখা হয়। দিবস উপলক্ষে শরীয়তপুর সদর উপজেলা মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মাহবুবার আক্তার, পুলিশ সুপার সাইফুল্লাহ আলমামুন, জেলা আওয়ামীলীগের সভাপতি সাবেদুর রহমান খোকা সিকদার, সাধারণ সম্পাদক অনল কুমার দে, শরীয়তপুর পৌরসভার মেয়র মোঃ রফিকুল ইসলাম কোতোয়াল প্রমুখ।

এর পূর্বে সকাল সাড়ে ৯ টায় শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে জেলা বাসীর পক্ষে প্রথমে জেলা প্রশাসক ও পরে পর্যায়ক্রমে রাজনৈতিক সংগঠন, সরকারী বেসরকারি অফিস ও সর্বস্তরের জনগণের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ  করে শ্রদ্ধা নিবেদন করেন।