ফিলিস্তিনের মুক্তি সংগ্রামের নেতা মাহমুদ আব্বাস

ফিলিস্তিনের মুক্তি সংগ্রামের নেতা মাহমুদ আব্বাস

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

দু’দেশের মধ্যে সম্পর্ক সুদৃঢ় করার বার্তা নিয়ে ঢাকা সফরে আসছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ২০০৫ সালে ফিলিস্তিন সরকারের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন আব্বাস। এক বছর পর তিনি প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের প্রধান হন। টানা দশ বছর পিএলও প্রধান হিসেবে ফিলিস্তিনের বিভিন্ন সমস্যা নিয়ে আন্তর্জাতিক মহল এবং ইসরায়েলের সঙ্গে আলোচনায় নেতৃত্ব দেন তিনি।

ছোট বেলাটা বড় একটা আনন্দময় ছিল না। এমনকি ১৯৪৮ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় প্রাণ বাঁচাতে সিরিয়ায় পালিয়ে যায় তাঁর পরিবার। এ জীবনকাহিনী ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের।

সিরিয়াতেই কাটে শৈশব, কৈশোর। এমনকি যৌবনের একটা সময়ও। ‘দামেস্ক’ বিশ্ববিদ্যালয় থেকে আইনে ডিগ্রি নিয়ে মিশরে ঘাঁটি গাড়েন। সেখানে গিয়ে আবারো পড়াশোনায় মনোনিবেশ করেন আব্বাস।

বাইরে থাকলেও ভেতরে ভেতরে নিজের দেশের জন্য প্রবল টান অনুভব করতে তিনি। পরে ৫০-এর দশকে ইসরায়েলি আগ্রাসন থেকে দেশরক্ষার ব্রত নিয়ে ফিলিস্তিনের আন্ডারগ্রাউন্ড রাজনীতিতে জড়িয়ে পড়েন মাহমুদ আব্বাস। কিন্তু টিকতে না পেরে আরো কয়েকজনের সঙ্গে কাতারে নির্বাসিত হন। তারপর সেখানে এমিরেটস সিভিল সার্ভিসেও কিছুদিন কাজ করেন। ১৯৬১ সালে কিংবদন্তি নেতা ইয়াসির আরফাত প্রতিষ্ঠিত দল ফাতাহ’র সদস্য হন আব্বাস।

মূলত ফিলিস্তিন-ইসরায়েল বিরোধ নিরসনে আরাফাতের অন্যতম প্রতিনিধি ছিলেন আব্বাস। উপসাগরীয় যুদ্ধের পর আরব দেশগুলোর সঙ্গে ফিলিস্তিনের সম্পর্ক পুন:স্থাপনে সফল কূটনৈতিক তৎপরতার নেপথ্যে ছিলেন এই আব্বাসই।

২০০৩ সালে ফিলিস্তিনের রাজনীতিতে আবারও আব্বাসের উত্থান ঘটে। মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমাদের চাপে তাঁকে প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়ণ দেয়া হয়।

২০০৫ সালের সংসদ নির্বাচনে ১৩২টি আসনের মধ্যে হামাস ৭০টি আসনে জয়ী হয়। আরব লিগ ও ইসলামী সম্মেলন সংস্থার পর্যবেক্ষকরাসহ আন্তর্জাতিক অন্যান্য পর্যবেক্ষকরা হামাসের ব্যাপক জনপ্রিয়তার কথা উল্লেখ করে ওই নির্বাচনকে সুষ্ঠ বলে ঘোষণা করে। ফলে ফিলিস্তিনে ইসমাইল হানিয়ার নেতৃত্বে গঠিত হয় হামাসের সরকার। অভ্যন্তরীণ জনসমর্থন ও অন্তবর্তীকালীন ফিলিস্তিনি সংবিধানের আলোকে এগিয়ে যায় হামাস।

কিন্তু আব্বাসের স্বশাসন কর্তৃপক্ষ হামাস সরকারকে স্বীকৃতি দিতে অস্বীকার করে এবং এভাবে দুই পক্ষের মধ্যে বিভেদ জোরদার হয় এবং সংঘাত তুঙ্গে উঠে ২০০৭ সালে যখন এক লড়াইয়ে হামাস গাজা দখল করে। তবে পশ্চিমারা হামাসকে মানতে অস্বীকার করে। েএবং আব্বাসকে ফিলিস্তিনের প্রেসিডেন্ট হিসেবে মেনে নেয়। সেই থেকে হামাজ গাজা আর আব্বাসের নেতৃত্বে ফাতাহ পশ্চিম তীর শাষন করে। তবে গত বছর হামাস এবং ফাতাহর মধ্যে ঐতিহাসিক চুক্তি হয়। যার মাধ্যেমে দুই দল একসঙ্গে সরকার গঠনে সম্মত হয়।