দু’দেশের সম্পর্ক সুদৃঢ় করার বার্তা নিয়ে বুধবার ঢাকা আসছেন মাহমুদ আব্বাস

দু’দেশের সম্পর্ক সুদৃঢ় করার বার্তা নিয়ে বুধবার ঢাকা আসছেন মাহমুদ আব্বাস

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

দু’দেশের মধ্যে সম্পর্ক সুদৃঢ় করার বার্তা নিয়ে বুধবার ঢাকা সফরে আসছেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ২০০৫ সালে ফিলিস্তিন সরকারের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন আব্বাস। এক বছর পর তিনি প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের প্রধান হন। টানা দশ বছর পিএলও প্রধান হিসেবে ফিলিস্তিনের বিভিন্ন সমস্যা নিয়ে আন্তর্জাতিক মহল এবং ইসরায়েলের সঙ্গে আলোচনায় নেতৃত্ব দেন তিনি।

বুধবার তিনি একটি বিশেষ বিমানযোগে তিন দিনের এক রাষ্ট্রীয় সফরে ঢাকায় আসছেন তিনি। বর্তমান বিশ্ব পরিস্থিতিতে ফিলিস্তিনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফরকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট ঢাকায় পৌঁছলে রাষ্ট্রপতি আবদুল হামিদ হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন। এ সময় রাষ্ট্রীয় এই অতিথিকে লালগালিচা সংবর্ধনা জানানো হবে।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতার পর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। রাষ্ট্রপতি আবদুল হামিদের আমন্ত্রণে ফিলিস্তিনি প্রেসিডেন্ট এই সফরে আসছেন বলে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

এ সফরকালে মাহমুদ আব্বাস রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

এসব বৈঠকে মাহমুদ আব্বাস দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশের শীর্ষ নেতাদের সঙ্গে মতবিনিময় করবেন। এ সময়ে দু’দেশের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে যৌথ কমিশন গঠন সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

এ ছাড়াও, দু’দেশের পররাষ্ট্রমন্ত্রীরা সৌজন্য বৈঠকে মিলিত হয়ে দু’দেশের প্রাধিকারপ্রাপ্ত ও গুরুত্বপূর্ণ বিষয়ে মতবিনিময় করবেন বলে আশা করা যায়।