প্রধানমন্ত্রীর সফরেই ভারত-বাংলাদেশ মোটরযান চলাচল নীতিমালার চুক্তি

প্রধানমন্ত্রীর সফরেই ভারত-বাংলাদেশ মোটরযান চলাচল নীতিমালার চুক্তি

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

ভারত ও বাংলাদেশের মধ্যে বাস এবং  অনান্য মোটরগাড়ি চলাচলের নীতিমালা চুক্তি সই হবে প্রধানমন্ত্রীর আসন্ন দিল্লী সফরেই। এ বিষয়ে সোমবার অনুমোদন দিয়েছে বাংলাদেশের মন্ত্রিসভা। একইসঙ্গে খুলনা হয়ে ঢাকা কোলকাতা রুটে বাস চলাচলের প্রটোকলের খসড়াও অনুমোদন করেছে মন্ত্রিসভা।

ঢাকা থেকে কলকাতা বাস চলাচল শুরু হয়েছিল ১৯৯৮ সালে । এরপর ২০১৫ সালে ঢাকা কলকাতা বাস চলাচল শুরু হয় আগরতলা দিয়েও। এই দুটি রুটে বাস চলছে নিয়মিতভাবেই। কিন্ত দু-দেশের চাহিদাই ছিল জন-যোগাযোগ আরও বাড়ানো। সেজন্য বারবার ভাবা হয়েছে নতুন নতুন রুটে বাস যোগাযোগ বাড়ানো যায় কি-না।

এরমধ্যে ২০১৫ সালে নিজেদের মধ্যে যোগাযোগ বাড়াতে চুক্তি সই করে ভারত, বাংলাদেশ, নেপাল ও ভূটান। সংক্ষেপে বিবিআইএন নামের এই চুক্তি অনুযায়ী চার দেশের মধ্যে ১৮ টি নতুন রুটে যাত্রী ও পণ্যবাহী যান চলাচলে বিষয়ে চূাড়ন্ত সিদ্ধান্ত হয়। এই রুটগুলো চালু করতে এখন প্রয়োজন ছিল দেশগুলোর মধ্যে যান চলাচল নীতিমালার দ্বি পাক্ষিক চুক্তি।

৭ এপ্রিল ৪ দিনের সফরে ভারতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮ এপ্রিল দিল্লীতে অনুষ্ঠিত হবে দুই প্রধানমন্ত্রীর বৈঠক। সেসময়ই মোটর যান চলাচল নীতিমালাসহ বেশ কিছু বিষয়ে চুক্তি ও অনেকগুলো সমঝোতা স্মারক সই হবে দুই দেশের মধ্যে।