জনস্বার্থে ধর্মীয় উপাসনালয়ের জমি অধিগ্রহণ আইনের অনুমোদন

জনস্বার্থে ধর্মীয় উপাসনালয়ের জমি অধিগ্রহণ আইনের অনুমোদন

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক :

অন্য জায়গায় স্থানান্তর ও পুনর্নির্মাণ সাপেক্ষে জনস্বার্থে মসজিদ ও মন্দিরসহ যে কোনো ধর্মীয় উপাসনালয় এবং কবর ও শ্মশানের জমি অধিগ্রহণের বিধান রেখে তৈরি আইনের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

‘স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুমদখল আইন ২০১৭’ খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

সোমবার সকালে সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠক বসে। আজকের বৈঠকে দেশীয় চলচ্চিত্রের মানোন্নয়নে সব ধর্মের প্রতি সহনশীলতার বিধান রেখে জাতীয় চলচ্চিত্র নীতিমালার খসড়াও আজ অনুমোদন পেয়েছে।

ভারতের সাথে সড়ক পথে মোটরগাড়ি চলাচল নিয়মিতকরণ চুক্তি এবং এর অধীনে ঢাকা থেকে খুলনা হয়ে কলকাতা রুটে যাত্রীবাহী যান চলাচলের প্রোটোকলের খসড়াও মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ধর্মীয় উপাসনালয় যেমন- মসজিদ, মন্দির, প্যাগোডা, কবরস্থান, শ্মশানের জমি অধিগ্রহণ না করার আগের বিধান সাধারণভাবে এখনো বহাল রয়েছে।

তবে শর্ত থাকে যে, জনপ্রয়োজনে বা জনস্বার্থে একান্ত অপরিহার্য হলে প্রযোজ্য ক্ষেত্রে প্রত্যাশিত ক্ষেত্রে ব্যক্তি বা সংস্থার অর্থে স্থানান্তর ও পুনর্নির্মাণ সাপেক্ষে কেবল উক্ত সম্পত্তি অধিগ্রহণ করা যাবে।