তামিমসহ ৩ জঙ্গির মৃতদেহের ছবি প্রকাশ

তামিমসহ ৩ জঙ্গির মৃতদেহের ছবি প্রকাশ

শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক:

নারায়ণগঞ্জের পাইকপাড়ায় জঙ্গি আস্তানায় চালানো ‘হিট স্ট্রং ২৭’ অভিযানে নিহত তামিমসহ তিন জঙ্গির মৃতদেহের ছবি প্রকাশ করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

নিহত তিন জঙ্গির মধ্যে গুলশান হলি আর্টিজান ও শোলাকিয়ার হামলার মাস্টারমাইন্ড হিসেবে অভিযুক্ত তামিম আহমেদ চৌধুরীর নাম নিশ্চিত করতে পারলেও আপর দুই জনের নাম মানিক ও ইকবাল বলে ধারণা করছেন পুলিশ।

এদিকে মানিকের সম্পূর্ণ পরিচয় না জানাতে পারলেও ইকবাল কল্যাণপুরের ঘটনায় পালিয়ে যাওয়া জঙ্গি বলে দাবি করছে আইন-শৃঙ্খলা বাহিনী।

নিহত তিন জঙ্গি, তামিম, মানিক, ইকবাল

শনিবার সকাল সাড়ে নয়টার পর ওই ভবনের কাছ থেকে প্রথম গুলির শব্দ শুনতে পাওয়া যায়। এরপর থেমে থেমে গোলাগুলি হয়। বড় ধরনের বিস্ফোরণের শব্দও শোনা যায়।

ঘণ্টা খানেক পর অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। পরে ঘটনাস্থলে উপস্থিত পুলিশের মহাপরিদর্শক সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, অভিযানে নব্য জেএমবির তিন জঙ্গি নিহত হয়েছে। পুলিশের কাছে তামিমের যে ছবি রয়েছে, তার সঙ্গে নিহত একজনের চেহারা হুবহু মিলে গেছে।

শহীদুল হক বলেন, ‘এতে স্পষ্ট, তিনি তামিম হবেন।’ ওই সময় নিহত বাকি দুজনের নাম-পরিচয় জানাতে পারেনি পুলিশ।

বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার অন্যতম পরিকল্পনাকারী ছিলেন বলে পুলিশের দাবি। তাকে ধরতে বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছিল পুলিশ। তামিমকে ধরিয়ে দিতে ২০ লাখ টাকা পুরস্কারও ঘোষণা করা হয়েছিল।

পাইকপাড়ার স্থানীয় লোকজনের ভাষ্যে, শনিবার সকালে ঘুম থেকে উঠে তারা বেশ কয়েকটি গাড়ি দেখতে পান। গাড়িতে করে আসা সাদাপোশাকের পুলিশ সদস্যরা এলাকায় সতর্ক অবস্থান নেন। তারা পাইকপাড়া বড় কবরস্থান এলাকায় অবস্থিত একটি ভবন ঘিরে তৎপরতা শুরু করেন।

অভিযানকালে জেলা পুলিশ ও র‍্যাব পুরো এলাকা ঘিরে রাখে। এলাকার বিদ্যুৎ, গ্যাস ও ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক উপস্থিতি ও গোলাগুলির শব্দে স্থানীয় লোকজনের মধ্যে একধরনের ভীতি ছড়িয়ে পড়ে।

গত ১ জুলাই রাতে পাঁচ জঙ্গি গুলশান-২-এর ৭৯ নম্বর সড়কে হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় হামলা চালায়। তারা দেশি-বিদেশি ২০ নাগরিককে নৃশংসভাবে হত্যা করে। ওই রাতে অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের বোমায় নিহত হন পুলিশের দুজন কর্মকর্তা। পরদিন সকালে সেনা অভিযানের মধ্য দিয়ে জঙ্গিদের ১২ ঘণ্টার জিম্মি সংকটের অবসান হয়। অভিযানে পাঁচ জঙ্গিসহ ছয়জন নিহত হন।