নিহত ‘জঙ্গি’ তামিমের পৈত্রিক বাড়ি সিলেট

নিহত ‘জঙ্গি’ তামিমের পৈত্রিক বাড়ি সিলেট

শেয়ার করুন

সিলেট প্রতিনিধি:

নারায়ণগঞ্জের পাইকপাড়ার নুরুদ্দিন মিয়ার বাড়িতে জঙ্গি আস্তানায় অভিযানে জেএমবি নেতা তামিম আহমেদ চৌধুরীর পৈত্রিক বাড়ি সিলেটের প্রবাসী অধূষ্যিত বিয়ানীবাজার উপজেলার দুবাগ ইউনিয়নের সীমান্তবর্তী বড়গ্রামে। মুক্তিযুদ্ধের সময় তার দাদা ছিল শান্তি কমিটির চেয়ারম্যান। স্বাধীনতার পর পরিবারটি কানাডায় চলে যায়।

তামিম চৌধুরীগ্রামের পাশেই ভারতীয় সীমান্তের কাটাতার। তার পাশে সুতারকান্দি স্থলবন্দর। এলাকার প্রায় প্রতি বাড়িতেই কোনো না কোনো সদস্য প্রবাসে থাকেন। তামিমের জন্ম কানাডায়।  সেখানেই বেড়ে ওঠা। তামিম বিবাহিতা তিন সন্তানের বাবা। আত্মীয়দের সঙ্গে তেমন কোন সম্পর্ক নেই।  তামিম বা তার পরিবার সম্পর্কে কোনো ধারণা দিতে পারেননি কেউ।

সম্প্রতি কানাডার পত্রিকা ন্যাশনাল পোস্টে তামিম চৌধুরীকে জঙ্গি হামলার মাস্টারমাইন্ড হিসেবে দাবি করা হয়। এতে বলা হয়  তামিম ‘আইএসে’র কথিত ‘বাংলার খিলাফত দলের প্রধান’ শায়খ আবু ইব্রাহিম আল-হানিফ। যিনি বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক। তার প্রকৃত নাম তামিম চৌধুরী। তিনি কানাডা থেকে বাংলাদেশে চলে গেছেন।

তামিমের বাড়িতে গিয়ে পাওয়া গেল তার চাচি আঙুরা বেগমকে। প্রায় বিশ বছর আগে এই বাড়িতে এলেও তামিমকে কখনো দেখেননি বলে দাবি করলেন তিনি।

এলাকাবাসী ও পুলিশের তথ্যমতে, তামিম আহমদ চৌধুরীর বাবা শফিকুর রহমান চৌধুরী চট্টগ্রামে জাহাজে চাকরি করতেন। মুক্তিযুদ্ধের পর পরিবার-পরিজন নিয়ে তিনি কানাডায় পাড়ি জমান। মধ্যে তারা একবার দেশে আসলেও গ্রামের বাড়িতে আসেননি। স্থানীয়ভাবে তার আত্মীয়রা বিভিন্ন রাজনীতির সঙ্গে জড়িত।