কুমিল্লায় জঙ্গি আস্তানায় ফের পুলিশের অবস্থান

কুমিল্লায় জঙ্গি আস্তানায় ফের পুলিশের অবস্থান

শেয়ার করুন

Comilla jongi picখায়রুল আহসান মানিক, কুমিল্লা জেলা প্রতিনিধি:

গন্ধমতি জঙ্গি আস্তানায় অপারেশন ‘স্ট্রাইক আউট’ সমাপ্ত ঘোষণার পরও আরও কিছু পাওয়ার আসায় আস্তানায় পুলিশের অবস্থান রয়েছে। শনিবার সন্ধ্যা ৬টায় এক প্রেস ব্রিফিংয়ে কুমিল্লা নগরীর কোটবাড়ি সংলগ্ন গন্ধমতি জঙ্গি আস্তানায় পরিচালিত অভিযান ‘অপারেশন স্ট্রাইক আউট’ সমাপ্ত ঘোষণা করেছে পুলিশ। সেই সাথে সন্ধ্যা ৬টার পর থেকে ১৪৪ ধারাও তুলে নেয়া হয়।

গন্ধমতি জঙ্গি আস্তানার আশপাশ এলাকা থেকে ১৪৪ ধারা তুলে পর রাত থেকে স্বাভাবিক জীবন ফিরে আসে ওই এলাকাবাসীর মধ্যে।

কুমিল্লা জেলা অতিরিক্ত পুলিশ সুপার মোঃ মামুনুর রশিদ জানান, গন্ধমতি জঙ্গি আস্তানার আশ-পাশ এলাকায় দেওয়া ১৪৪ ধারা তুলে নেওয়া হয়েছে গতকাল সন্ধ্যা। এখনো পুলিশের অবস্থান রয়েছে ওই বাড়ির চার পাশে। তবে ওই এলাকায় এখন আর শ্বাসরুদ্ধকর পরিস্থিতি নেই। জনগণের মধ্যে স্বাভাবিক পরিস্থিতি ফিরে এসেছে।
Comilla jongi pic 1২৯মার্চ বুধবার সন্ধান মিলে গন্ধমতি জঙ্গি আস্তানার। অন্যদিকে চলছে কুসিক নির্বাচনি আমেজ। তবে থেমে নেই আকাশের অজোর কান্না। সবকিছুর অবসান ঘটলো ১ এপ্রিল শনিবার বিকেলে। অপারেশনটির নাম দেওয়া হয় স্ট্রাইক আউট। কুমিল্লা নগরীর কোটবাড়ি সংলগ্ন গন্ধমতি গ্রামের একটি বাড়ি ঘিরে তিনদিন ধরে ওই এলাকায় ছিল শ্বাসরুদ্ধকর পরিস্থিতি। তিনতলা বাড়ির নিচের একটি কক্ষে জঙ্গি আস্তানা সন্দেহে পরিচালিত ‘অপারেশন স্ট্রাইক আউট’ অভিযান শেষ হয়েছে শনিবার বিকেলে।

এর আগে সেখানে জঙ্গি অবস্থানের সন্দেহে তলব করা হয় কাউন্টার টেরোরিজম, বোমা বিশেষজ্ঞ দল ও সিআইডির ক্রাইম সিন। নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয় পুরো এলাকা। কিন্তু ওই আস্তানায় মিলেনি কোনো জঙ্গির সন্ধান। শুক্র ও শনিবার অভিযানে পাওয়া গেছে ১০ কেজি করে ওজনের তিনটি শক্তিশালী বোমা, ছয়টি হ্যান্ড গ্রেনেড ও দুটি সুইসাইডাল ভেস্ট। এরপর শনিবার দিনভর বোমা বিশেষজ্ঞ দল এসব বোমা নিষ্ক্রিয় করে। পাশাপাশি ওই এলাকায় জারি করা হয় ১৪৪ ধারা, যা আজ সন্ধ্যা ৬টায় তুলে নেয়া হয়।
শনিবার সন্ধ্যা ৬টায় কুমিল্লা পুলিশ সুপারের সম্মেলন কক্ষে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এ ঘোষণা দেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের এডিশনাল ডিআইজি সাখাওয়াত হোসেন।
Comilla jongi pic 1তিনি বলেন, নাশকতা ঘটানোর জন্য বোমাগুলো তারা ওই বাড়িতে রাখে। পুলিশের গোয়েন্দা সংস্থার সদস্যদের দেয়া তথ্যমতে পুলিশ ওই বাড়িতে অভিযান চালায়। অভিযান শুরুর আগেই এখানে অবস্থান নেয়া দুই জঙ্গি রনি ও আনাস পালিয়ে যায়। তাদের ভাড়া নেয়া কক্ষের ভেতর একটি লাগেজে (ট্রলি) এ বোমা গুলো পাওয়া যায়। এ ঘটনায় কাউকে গ্রেফতার করা যায়নি বলে জানান সাখাওয়াত হোসেন। তিনি বলেন, পালিয়ে যাওয়া দুই জঙ্গির ছবি আমাদের কাছে রয়েছে। তাদের গ্রেফতারের ব্যাপারে পুলিশি জোর তৎপরতা চলছে।

তিনি জানান, উদ্ধার করা বোমাগুলোর মধ্যে ১০ কেজি ওজনের ৩ টি শক্তিশালী বোমা, ৬টি হ্যান্ড গ্রেনেড, ৩টি সুইসাইডাল ভেস্ট নিস্কৃয় করা হয়। নিস্কৃয় করার কাজ শুরু করেন বোম্ব ডিসপোজাল ইউনিটের সদস্যরা। শনিবার সকাল ৯টার দিকে এ কাজ শুরু করা হয়। সকাল সাড়ে ৯টা এবং ১০টা ২০মিনিটে ওই স্থানে একাধিক বিকট শব্দ শোনা যায়। পরে বিকেল পর্যন্ত থেমে থেমে বোমা নিস্কৃয় কারার শব্দ শোনা যায়।

ঘটনাস্থলে উপস্থিত ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের এডিশনাল ডিআইজি সাখাওয়াত হোসেন, কুমিল্লা পুলিশ সুপার শাহ মো. আবিদ হোসেন।

এর আগে কুমিল্লার জঙ্গি আস্তানায় অভিযান শুক্রবার বিকেলে স্থগিত করা হয়েছিল। অভিযানে ওই বাড়িতে কোনো জঙ্গি পাওয়া যায়নি। তবে দুই জঙ্গির ব্যবহৃত কক্ষে পাওয়া দুটি ৫ কেজি ওজনের বোমা, ৪টি গ্রেনেড এবং ২টি সুইসাইডাল ভেস্ট পাওয়া গেছে।
উল্লেখ্য,কুমিল্লার জঙ্গি আস্তানায় অভিযান শুক্রবার বিকেলে স্থগিত করা হয়েছিল। অভিযানে কোন জঙ্গি পাওয়া যায়নি। শুক্রবার সন্ধ্যায় কুমিল্লা জেলা পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি সফিকুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি আরো জানান, চট্টগ্রামে আটক জঙ্গিদের স্বীকারোক্তি মতে কুমিল্লার দক্ষিণ বাগামারার একটি ৩ তলা ভবনের নিচ তলার একটি কক্ষে ২ জন জঙ্গি বসবাস করছে এমন তথ্যের ভিত্তিতে বুধবার বিকেলে পুলিশের এলআইসি টিম বাড়িটি শনাক্ত করে কক্ষে তালা লাগিয়ে দেয়। বুধবার বিকেল থেকে শনিবার পর্যন্ত পুলিশ ঘেরাও করে রাখে। শুক্রবার সকাল থেকে অভিযান পরিচালনা করে কোন ব্যক্তির অস্তিত্ব না পেলেও বিস্ফোরক গুলো পাওয়া যায়।