আল-বদর বাহিনীর মাস্টারমাইন্ড থেকে জামায়াতের অর্থ যোগানদাতা

আল-বদর বাহিনীর মাস্টারমাইন্ড থেকে জামায়াতের অর্থ যোগানদাতা

শেয়ার করুন

mir-kasem_6664 মীর কাশেম

নিজস্ব প্রতিবেদক :

মুক্তিযুদ্ধের সময় আল-বদর বাহিনীর অন্যতম মাস্টারমাইন্ড মীর কাসেম আলীর পরিচিতি- জামায়াতে ইসলামির সবচেয়ে বড় অর্থ যোগানদাতা হিসেবে। মুক্তিযুদ্ধের সময় গণহত্যা চালানোর পাশাপাশি স্বাধীন বাংলাদেশে ১৯৭৭ সাল থেকে পুনর্জন্ম পাওয়া জামায়াতে ইসলামীকে শক্তিশালী অর্থনৈতিক ভিত্তির ওপর দাঁড় করাতে কাজ করে চলেছেন বদর বাহিনীর এই কুখ্যাত নেতা। নিজে বাঁচতে কোটি কোটি টাকা খরচ করে নিয়োগ করেছেন লবিস্ট।

জামায়াতে ইসলামীর ধনকুবের নেতা মীর কাসেম আলী আন্তর্জাতিক রাজনীতির মঞ্চে এক পরিচিত নাম। তবে, এ পরিচিতির পুরোটাই ইউরোপ আমেরিকায় লবিস্ট নিয়োগ করতে বিপুল অঙ্কের অর্থ ব্যয়ের জন্য, যাতে করে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মৃত্যুদণ্ড এড়াতে বিদেশি রাষ্ট্রগুলো বাংলাদেশের সরকার ও বিচার ব্যবস্থার ওপর চাপ সৃষ্টি করে।

একাত্তরের এই কুখ্যাত আলবদর কমান্ডার বাংলাদেশ স্বাধীন হওয়ার পরপরই পালিয়ে গিয়েছিলেন। ৭৫ এ বঙ্গবন্ধু হত্যার পর দেশে ফেরেন মীর কাসেম আলী।
জিয়াউর রহমানের নেতৃত্বাধীন সামরিক সরকারের সহায়তায় মীর কাসেম আলীর নেতৃত্বে ১৯৭৭ সালে শুরু হয় পুনর্জন্ম পাওয়া জামায়াতে ইসলামী অর্থনৈতিক ভিত্তি গড়ে তোলার কাজ।

জঙ্গি অর্থায়নে অভিযুক্ত ইসলামী ব্যাংকের প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান মীর কাসেম আলী ইসলামী ব্যাংক ফাউন্ডেশনেরও প্রতিষ্ঠাতা সদস্য। কেয়ারী গ্রুপের পরিচালক এবং শেয়ারের একটি বড় অংশ রয়েছে তার মালিকানায়। আদালতের রায়ে স্বীকৃত যুদ্ধাপরাধীদের এসব সম্পদ বাজেয়াপ্ত করার দাবি এখন সব মহলে জোরালো হয়েছে।