‘আত্মতুষ্টির জন্য পাসের হার বাড়িয়ে শিক্ষার মানের ক্রমাবনতি ঘটিয়েছে সরকার’

‘আত্মতুষ্টির জন্য পাসের হার বাড়িয়ে শিক্ষার মানের ক্রমাবনতি ঘটিয়েছে সরকার’

শেয়ার করুন

18425410_1307465035976117_6675213051041312263_nনিজস্ব প্রতিবেদক :

আত্মতুষ্টির জন্য পাসের হার বাড়িয়ে, শিক্ষার মানের ক্রমাবনতি ঘটেছে বলে মন্তব্য করেছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। শনিবার রাজধানীর ইস্কাটনের লেডিস ক্লাবে বিএনপি আয়োজিত ‘বাংলাদেশের বর্তমান শিক্ষাব্যবস্থা ও আমাদের ভবিষ্যৎ’ শীর্ষক এই সেমিনারের এসব কথা বলেন।

সেমিনারে খালেদা জিয়া বলেন, শুধু ডিগ্রি অর্জনের হাতিয়ার নয়, জীবনে সুন্দরভাবে বেঁচে থাকার হাতিয়ার হিসেবে শিক্ষা ব্যবস্থা গড়ে তুলবে বিএনপি।

বিএনপি চেয়ারপারসন বলেন, বাংলাদেশের স্বাধীনতার পূর্বে এদেশের ছাত্র সমাজ শিক্ষাকে সময়োপযোগী ও কল্যাণমুখী করার জন্য অনেক আন্দোলন করেছেন, অনেক রক্ত দিয়েছেন। কিন্তু এখনও শিক্ষা সমস্যার সমাধান হয় নি। সীমিত পরিসরে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা সস্পর্কে আলোচনা করা কষ্টকর ব্যাপার।

তিনি বলেন, ‘আমি নিজে শিক্ষাবিদ নই, কিন্তু বিভিন্ন মেয়াদে রাষ্ট্র পরিচালনা করতে গিয়ে দেখেছি আমাদের শিক্ষাব্যবস্থায় ব্যাপক পরিবর্তন প্রয়োজন। এমন পরিবর্তন প্রয়োজন যা দেশের মানুষের আশা-আকাংখাকে প্রতিফলিত করবে, শিক্ষার সুফল সকল মানুষের জীবনে পৌছাবে। শিক্ষা হবে আন্তর্জাতিক পরিমন্ডলে উন্নত জাতি হিসেবে আমাদের পরিচিতি ও মাধ্যম।’

তিনি আরও বলেন, শুধু সীমিত লোকের অর্থ বা বিত্ত দিয়ে আমরা এই পরিচিতি অর্জন করতে পারব না। শিক্ষা মানুষকে গণতন্ত্রের প্রতি, ভিন্নমতের প্রতি, ভিন্নমত প্রকাশের প্রতি শ্রদ্ধাশীল হতে শিক্ষা দেয়। কিন্তু দুঃখজনক হলেও, বর্তমান ক্ষমতাসীন সরকার শিক্ষার এই মৌলিক লক্ষ্যকে পদদলিত করছে। তারা শিক্ষাক্ষেত্রে এগিয়ে যাওয়ার দাবী করলেও দেশে গণতন্ত্রকে ধ্বংস করেছে, ভিন্নমত প্রকাশের স্বাধীনতাকে খর্ব করেছে। বিরোধীমতের লোকজনকে নিষ্ঠুরভাবে দমন করছে।

খালেদা জিয়া বলেন, শুধু ডিগ্রী প্রাপ্তির মোহ থেকে দেশের তরুণদেরকে মুক্ত করতে হবে। সামর্থ্য, মেধা ও কর্মসংস্থানের চাহিদা অনুযায়ী শিক্ষা ও শিক্ষকতায় পরিবর্তন আনতে হবে। পেশাগত ও কারিগরি শিক্ষা, প্রকৌশল বিদ্যা, চিকিৎসা বিদ্যা, বিজ্ঞান শিক্ষা ও বিজ্ঞানের বিভিন্ন মৌলিক ও প্রায়োগিক গবেষণা, শত শত ধরনের ট্রেড ও পেশার জন্য প্রশিক্ষণ কর্মসূচী মানবসম্পদকে বিকশিত করতে পারে।

ভিশন-২০৩০ সম্পর্কে সেমিনারে খালেদা জিয়া বলেন, শিক্ষা সম্পর্কে সেখানে যা বলা হয়েছে, তা ক্ষমতায় যাওয়ার প্রথম পাঁচ বছরেই করা যাবে না। তবে শিক্ষা খাতে জিডিপির ৫ শতাংশ ব্যয় করা হবে।

খালেদা জিয়া ভিশন ২০৩০ এ জাতীয় টিভিতে একটি পৃথক শিক্ষা টিভি চালু করা, স্নাতক পর্যায় পর্যন্ত অবৈতনিক শিক্ষা নিশ্চিত করা, সব বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন নিশ্চিত করাসহ ১৪টি রূপকল্প ঘোষণা করেন।