অভিবাসীদের অধিকারকে সুরক্ষা দিন : প্রধানমন্ত্রী

অভিবাসীদের অধিকারকে সুরক্ষা দিন : প্রধানমন্ত্রী

শেয়ার করুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, pm, prime ministerনিজস্ব প্রতিবেদক:

অভিবাসীদের অধিকারকে সুরক্ষা দিতে সকল দেশের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রে গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অনুষ্ঠানে তিনি এই আহবান জানান।

তিনি বলেন, অভিবাসীরা তাদের শ্রম ও সম্পদের মাধ্যমে স্বাগতিক দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদার রেখে চলেছে। তাই তাদের প্রতি অবজ্ঞা প্রদর্শন না করে মর্যাদা দিতে সকলের প্রতি আহবান জানান তিনি। অভিবাসন বা অভিবাসীকে ভয় পেয়ে কিংবা এড়িয়ে না গিয়ে, তাদের নিরাপদে কাজের পরিবেশ তৈরি করে দিতে বিশ্বনেতাদের প্রতি আহবানও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

সকালে রাজধানীতে অভিবাসন বিষয়ক বিশ্ব সম্মেলন উদ্বোধন করে, তিনি নিরাপদ ও সুশৃঙ্খল অভিবাসন নিশ্চিত করতে নবম জিএফএমডি সম্মেলনে একটি নতুন অভিবাসন চুক্তি প্রনয়নেও আহবান জানিয়েছেন।

শনিবার থেকে ঢাকায় বসেছে, অভিবাসন নিয়ে বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক সম্মেলন গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট বা জিএফএমডি-এর এর নবম সম্মেলন। বিশ্বের ১২৫টি দেশ, ৩০টির বেশি আন্তর্জাতিক সংস্থা, নাগরিক ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা এই সম্মেলেনে অংশ নিচ্ছেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সম্মেলন উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিবাসীদের প্রতি আরো বেশি মানবিক হতে সবার প্রতি আহবান জানালেন। অভিবাসীদের কাজের নিরাপদ পরিবেশ তৈরিতে বিশ্বনেতাদের সহযোগিতাও চাইলেন তিনি।