পছন্দের রঙে রাঙান ঘরের দেয়াল

পছন্দের রঙে রাঙান ঘরের দেয়াল

শেয়ার করুন

গৃহসজ্জা- দেয়ালের রং

কিশোয়ার অরনী:

আজকালকার আধুনিক যুগে  আধুনিকতার ছোঁয়া লেগেছে আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে, সঙ্গে সঙ্গে বেড়েছেও। এই ব্যস্ত জীবনেও নিজের সংসারকে সুন্দর করে গড়ে নেয়ার স্বপ্ন থাকে প্রতিটি নারীরই।

সারাদিন কষ্টের পর দিন শেষে সকলেই আমরা চাই একটু বিশ্রাম আর মনের শান্তি। ঘরে ফিরে সেই ঘরকেই সুন্দর রুপে দেখলে মনের শান্তি আসবে এটা নিশ্চিত। আজকে লিখছি ঘর সাজানো নিয়ে কিছু টিপস।

ঘর সাজাবার একটি গুরুত্বপূর্ণ অংশ আপনার বাড়ির দেয়াল। ঘরের সৌন্দর্য্য তার দেয়ালে, তাই দেয়াল থেকেই শুরু হোক ঘরসজ্জা।

যদি বেডরুম খুব ছোট হয় তাহলে আপানার পছন্দ মত যেকোনো রঙ আপনি দিতে পারেন, হাল্কা রঙ প্রাধান্য দেয়া উচিত কারণ সেটা আপনার ঘরকে আরও সুন্দর দেখাতে সাহায্য করে। যদি ঘরের সিলিং গাড় রঙ হয় তবে দেওয়ালে হাল্কা রঙ বেশ মানাবে। বড় রুমের জন্য গাড় রঙ বাছাই করতে পারেন যেমন ডার্ক অরেঞ্জ।

কিছু কিছু রঙ আছে যেগুলা আমরা ওয়ার্ম কালার বলি আর কিছু আছে কুল কালার। লাল, কমলা ইত্যাদি গাড় রঙকে আমরা ওয়ার্ম কালার বলি, কারণ এসব রঙ আমাদের মনে উষ্ণ প্রতিচ্ছবি তুলে ধরে যেমন “আগুন/রৌদ্রময় আলো” ইত্যাদি। লাল রঙ আমরা বেছে নিতে পারি ডাইনিং রুমের জন্য এবং অরেঞ্জ মানাবে লিভিং রুমের জন্য, কারণ এটা খুব বন্ধুময়ী রঙ। বাচ্চাদের রুমের জন্য এটা খুব উজ্জ্বল একটি লুক দেয়। এই দুটি রঙের সাথে হলুদ ব্যবহারও করা যায়। তাহলে আরও সুন্দর একটা কম্বিনেশন তৈরি হয়।

কুল কালারের মধ্যে আছে “নীল, সবুজ, বেগুনি” ইত্যাদি। এই রঙগুলো আমাদের মনে এক অপার শান্তি আর তৃপ্তি এনে দেয়। অনেক সময় লিভিং রুমের জন্য অনেকে এই রঙ বেছে নেন। কারন স্বপ্নের রাজ্য (বেডরুম) স্বপ্নের রঙ হওয়াই স্বাভাবিক।

প্রকৃতির ছোঁয়া পেতে আমরা সবাই ইচ্ছুক, তাই সবুজ রঙ আবার সব রুমেই ব্যবহার করতে পারি যেমন লিভিং রুম থেকে শুরু করে বাথরুমে। এই রঙের হাল্কা এবং গাড় দুটোই মিল করে আমরা নতুন কম্বিনেশন তৈরি করতে পারি আমাদের রান্না ঘরের জন্য।

অনেকে ঘরের দেওয়ালে আর্ট করতেও পছন্দ করে থাকেন। সেক্ষেত্রে পাবেন বিভিন্ন চিত্র এবং কার্টুন চরিত্র। তবে আর্ট বেশিরভাগ ক্ষেত্রেই বাচ্চাদের ঘরে মানায় এবং তারা পছন্দ করে বলেই ওয়াল আর্ট পাবেন রঙ বেরঙের সব বাচ্চাদের জন্য।

এছাড়া দেয়ালে বিভিন্ন ফটো, নকশা সহ অনেক ছোট বড় শোপিচ এবং ঘড়িও সেট করতে পারেন। আজকাল বড় ওয়াল ঘড়ির বেশ চল এসেছে বৈকি সেটা আপনার ঘরের দেয়ালের সৌন্দর্য্য রাখতেও ভুমিকা রাখতে পারে।