সীতাকুন্ডে ৯ শিশু মৃত্যুর প্রাথমিক কারণ পুষ্টিহীনতা

সীতাকুন্ডে ৯ শিশু মৃত্যুর প্রাথমিক কারণ পুষ্টিহীনতা

শেয়ার করুন

চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রামের সীতাকুন্ডে ৯ শিশুর মৃত্যুর প্রাথমিক কারণ পুষ্টিহীনতা বলেই মনে করছেন বিশেষজ্ঞ দল। দলটি চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও ফৌজদারহাটের সংক্রামক রোগ হাসপাতাল ঘুরে আক্রান্তদের থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করেছেন।

লাগাতার বৃষ্টি হচ্ছিল। আর সীতাকুন্ডের দুর্গম পাহাড়ী এলাকা সোনাইছড়ির ত্রিপুরা পাড়ার অধিকাংশ শিশুরই ছিল জ্বর। দেখা দিচ্ছিলো শারীরিক নানা অসঙ্গতি। সবাই মনে করেছিলেন বৃষ্টি থামলেই রোগ ভালো হয়ে যাবে। তাই এলাকার কেউ চিকিৎসকের কাছে যাননি।

তবে শিশুদের জ্বরের পাশাপাশি অন্যান্য উপসর্গ বাড়তে থাকলে চিন্তিত অভিবাবকরা কেউ কেউ আশ্রয় নেন হোমিওপ্যাথি ও ঝাড়ফুঁকের।

কিন্তু দীর্ঘদিন ধরে চিকিৎসাসেবা না নেয়ায় ঘটে যায় মৃত্যুর মত অনাকাঙ্খিত ঘটনা। কি রোগে এ মৃত্যু তা এখনো বের করতে পারেননি চিকিৎসকরা। রোগতত্ত্ব গবেষণা ইনিষ্টিটিউট ও চট্টগ্রামের বিশেষজ্ঞ দল ঘটনার পর পরই কাজ শুরু করে। ইতিমধ্যে সংগ্রহ করা হয়েছে নমুনা। তবে পুষ্টিহীনতাই মৃত্যুর কারণ বলে প্রাথমিক ধারণা করছেন আইইডিসিআর এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. ফারুক আহম্মেদ ভুঁইয়া

অন্যদিকে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে রোগ সম্পর্কে জানা যাবে উল্লেখ করে চিকিৎসকরা বলছেন সঠিক চিকিৎসা হলে মৃত্যু ঠেকানো যেত। এই অজ্ঞাত রোগে এখনো চট্টগ্রামের ২টি হাসপাতালে অর্ধশতাধিক শিশু চিকিৎসাধীন রয়েছে।