ব্যস্ত জীবনে সুস্বাস্থ্যের নির্দেশনা

ব্যস্ত জীবনে সুস্বাস্থ্যের নির্দেশনা

শেয়ার করুন

আবদুল হান্নান ফারুক:

আধুনিক জীবনের সাথে চলতে গিয়ে নিজেদের দিকে ফিরে দেখার সময় নেই আমাদের। একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতা আর লক্ষ্যের কাছে আধুনিক মানুষ সবকিছু বিক্রি করে দিচ্ছে। কিন্তু আমার আপনার ব্যস্ততার অজুহাত শুনার সময় নেই সারাদিন ধকল যাওয়া শরীরের। স্বাস্থ্য জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান গুলোর একটি যার ক্ষতি মানে জীবন নিয়ে মুহূর্তেই থমকে যাওয়া। তাহলে উপায়?

বিশেষজ্ঞরা ব্যস্ত জীবনে ডুবে থাকা মানুষের জন্য কিছু পরামর্শ দিয়েছেন যা মেনে চললে আপনার স্বাস্থ্য যত্ন অগোচরে হয়ে যাবে।

ঘুম থেকে জেগে গভীর নিশ্বাঃস নিন:

ঘুম থেকে উঠে কিছু বড় নিঃশ্বাস নেওয়ার অভ্যাস

মাথা ভর্তি চিন্তা আর কাজের চাপের মাঝে আপনি যদি সকালবেলা ঘুম থেকে উঠেই কিছু দীর্ঘ নিঃশ্বাস নেন আর ধীরে ধীরে তা ছাড়েন একটি নির্জন স্থানে তা আপনাকে মানসিক প্রেসার থেকে দূরে সরিয়ে দেবে।  এটা মেডিটেসানের একটি ধাপ যা আপনাকে সত্যিকার অর্থেই মানসিক প্রশান্তি দিয়ে দিন শুরু করতে সাহায্য করবে।

পরিমিত ঘুম:

পরিপূর্ণ ঘুম

যেকোন ধরনের চাপ ঘুমের ব্যঘাত করে। তাই বলে ঠমকে পড়ার সুযোগ কোথায়?প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া ও ঘুম থেকে উঠে যাওয়ার রুটিন আপনার ঘুমে সাহায্য করবে। তাড়াতাড়ি ঘুম, তাড়াতাড়ি জেগে উঠা এক রীতি যা আপনার ঘুমে সাহায্য করবেই।

অলিভ অয়েল:

অলিভ অয়েল

বিষয়টি যখন স্বাস্থ্যের তখন নির্বিকার থাকার উপায় কি? অলিভ অয়েল  সানফ্লাওয়ার বা নারকেল তেল থেকেও বেশি স্বাস্থ্যসম্মত। তাই আপনার ভোজ্য তেল পরিবর্তন করে ফেলুন।

সন্ধ্যা ছয়টার আগে রাতের খাবার:

রাতের খাবার

হ্যাঁ সন্ধ্যা ছয়টার মধ্যে রাতের খাবার শেষ করার মাঝে অনেক স্বাস্থ্য উপকারীতা রয়েছে। ঘুমাতে যাওয়ার পূর্বে রাতের খাবার গ্রহণ আপনাকে মুটিয়ে যেতে সাহায্য করবে।

555কালো চকলেট:

 

কালো চকলেটের স্বাস্থ্যগত গুণ রয়েছে। এতে থাকে জিংক যা লিপটিন তৈরীতে ভুমিকা রাখে যা দেহের চর্বিকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডার্ক চকলেটের থিওব্রোমাইন দাঁতের এনামেল শক্ত করে এবং মুখের স্বাস্থ্য রক্ষায় সহায়ক। কালো চকলেটের মধ্যে পটাশিয়াম সোডিয়াম, ম্যাগনেশিয়ামসহ রয়েছে বিভিন্ন ধরনের মাইক্রোনিউট্রিয়েন্টস ও ভিটামিন। ফলে কালো চকলেট শরীরে শক্তি যোগায় এবং মুড থাকে ভালো। তবে যাদের ব্লাডসুগার বেশি এবং ডায়াবেটিস রয়েছে তাদের ক্ষেত্রে অধিক মিষ্টি জাতীয় খাবার, কালো চকলেট খাওয়া উচিত নয়। এক্ষেত্রে চিকিত্সকের পরামর্শ নেয়া ভালো।

পছন্দের খেলা:

সাঁতার

ব্যায়াম গুরুত্বপূর্ণ কিন্তু আপনি পচন্দের খেলায় কিছুটা সময় দিতে পারেন। শুধুমাত্র স্বাস্থ্য রক্ষার জন্য যেকোন খেলা আপনার ভেতর একগুয়েমী তৈরী করে দিতে পারে। তাই আপনি সাইকেলিং , সাঁতার, জগিং, ইয়োগা, নাচ অথবা যেকোন খেলায় কিছুটা সময় দিতে পারেন যা আপনাকে আনন্দ দেয়।

বাইরের খাওয়ার থেকে দূরে থাকা:

বাহিরের খাবার গ্রহণ

বাড়িতে বানানো খাবার বাইরের যেকোন খাবার থেকে ভাল। যে কোন উপায়ে বাহিরের খাবার থেকে দূরে থাকতে হবে। তাই অফিস বা ব্যবসা প্রতিষ্ঠানে বাসার তৈরী খাবারে অভ্যস্থ হওয়া উচিত।

দুধ পান:

প্রতিদিন এক গ্লাস দুধ

 

আপনি পছন্দ না করলেও এটা গ্রহণ করতে পারেন। কারণ দুধে রয়েছে ক্যালসিয়াম যা আপনার হাড়ের কার্যকারিতা এমনকি অতিরিক্ত চর্বি কাটতে সাহায্য করে। তাই প্রতিদিন এক গ্লাস দুধের উপর আপনি ভরসা করতে পারেন।

কার্বোহাইড্রেড উপাদান হ্রাস:

কার্বোহাইড্রেড খাবার, আলু

আপনার খাদ্য তালিকায় যোগ করুন প্রোটিন ও ফাইবার জাতীয় খাবার আর হ্রাস করুন কার্বোহাইড্রেড জাতীয় খাবার যেমন ভাত ও আলু। প্রোটিন ও ফাইবার জাতীয় খাবার আপনার পেশী গঠনে ও চর্বি জ্বালিয়ে দিতে সাহায্য করে।

শুকনো খাবার:

শুকনো খাবার

স্ন্যাক্সের পরিবর্তে অফিসে শুকনো খাবার নিয়ে যান। লবনযুক্ত ও জ্যাংক ফুড থেকে নিরাপদ দুরুত্ব বজায় রাখুন।

এলকোহল গ্রহণ নিয়ন্ত্রণে রাখুন:

মদ্যপান

মদ বা এলকোহল স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এটা কারো অজানা নয়। অধিক মদ আসক্ততা মানে রক্তে অধিক সুগার তৈরী করা যা আপনার লিভারের উপর বাড়তি চাপ ফেলে।

কর্মক্ষেত্রে হাঁটুন:

কর্মক্ষেত্রে নড়াছড়া বা কিছুটা স্থান পরিবর্তন

কর্মক্ষেত্রে হেঁটে বাঁ ঘুরে ঘুরে কাজ করা এক প্রকার শারিরীক ব্যায়াম বিশেষ করে আপনার কাজ যদি ডেস্ক ভিত্তিক হয়ে থাকে। বারবার নড়েচড়ে কাজ করা আপনার পেশী গুলোকে সচল রাখে আর রক্ত সঞ্চালণের প্রক্রিয়াকে ঠিক রাখে।