টাঙ্গাইলে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

টাঙ্গাইলে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত

শেয়ার করুন

মো. নাসির উদ্দিন, টাঙ্গাইল প্রতিনিধি :

পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে বাঙালির ঐতিহ্যকে রক্ষা ও বন্যার্তদের একটু আনন্দ দেয়ার জন্য টাঙ্গাইলসহ বিভিন্ন উপজেলায় আয়োজন করা হয়েছে ঐতিহ্যবাসী নৌকা বাইচ। ঈদের ২য় দিন টাঙ্গাইল সদর উপজেলা, ৩য় দিন নাগরপুরসহ বিভিন্ন উপজেলায় উদযাপন করা হলো নৌকা বাইচ।

টাঙ্গাইলের ধলেশ্বরী নদী ও শাখা নদীসহ বিভিন্ন খাল ও বিলে নৌকা বাইচের আয়োজন করে থাকেন আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এবছরও এর ব্যতিক্রম হচ্ছে না। নাগরপুর উপজেলার ধলেশ্বরী নদীতে হয়ে গেল নৌকা বাইচ। এছাড়াও পর্যায়ক্রমে যেসব উপজেলা বন্যা কবলিত হয়েছে সেসব উপজেলায় এ নৌকা বাইচ চলবে বলে জানান আয়োজকবৃন্দ।

প্রতিবছর পানি আসলেই অনুষ্ঠিত হয় বাঙালির ঐতিহ্যবাহী নৌকা বাইচ। এ নৌকা বাইচ দেখতে একত্র হয় বিভিন্ন এলাকা থেকে হাজারো দর্শক। শুধু বন্যার্ত নয় সংস্কৃতিমনা লোকজনরাও ভিড় করে নৌকা বাইচ দেখতে। বছরে একবার এ নৌকা বাইচ দেখতে পেয়ে অনেক খুশি গ্রামের ছোট বড় মাঝাড়ি বয়সের লোকজন।

টাঙ্গাইল জেলায় বিশেষ করে বন্যা কবলিত এলাকায় এ আয়োজন বেশি হয়। নাগরপুর, দেলদুয়ার, বাসাইল, মির্জাপুর, গোপালপুর ও ভুঞাপুরে প্রায় প্রতিবছরই বন্যার পানি প্রবেশ করায় নৌকা বাইচ আয়োজন করতে সুবিধা হয়। এতে এলাকার লোকজন যেমন খুশি হয়, তেমনি বন্যার্তদের দুঃখ কিছুটা লাগব হয় বলে মনে করছেন আয়োজকবৃন্দ।