রাঙ্গামাটিতে মধু পূর্ণিমা উদযাপিত, উপগুপ্ত মহাথের প্রতিবিম্ব উদ্বোধন

রাঙ্গামাটিতে মধু পূর্ণিমা উদযাপিত, উপগুপ্ত মহাথের প্রতিবিম্ব উদ্বোধন

শেয়ার করুন

Rangamati Pic-05-09-17..পুলক চক্রবর্তী, রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি বিভিন্ন বৌদ্ধ বিহারে ধর্র্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে বৌদ্ধদের শুভ মধু পূর্ণিমা উদযাপিত হয়েছে। এই উপলক্ষে আজ মঙ্গলবার বিহারে বিহারে চলে বুদ্ধ মুর্তি দান, সংঘ দান, অষ্ট পরিস্কার দানসহ নানা ধর্মীয় আচার অনুষ্ঠান।

রাঙ্গামাটি আসামবস্তী বুদ্ধাঙ্কুর বৌদ্ধ বিহার উদ্বোধন করা হয় নব নির্মিত উপগুপ্ত মহাথের এর প্রতিবিম্ব। রাঙ্গামাটি পৌরসভার অর্থায়নে ১১ লক্ষ টাকা ব্যয়ে এই বুদ্ধ প্রতিবিম্ব নির্মাণ করা হয়।

রাঙ্গামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বিহার সংলগ্ন কাপ্তাই হ্রদে উপর নির্মিত এই জল বুদ্ধ মুর্তির উদ্বোধন করেন। Rangamati Pic-05-09-17রাঙ্গামাটি বড়–য়া জনকল্যাণ সংস্থা আয়োজিত মধু পুর্নিমা ও বুদ্ধ প্রতিবিম্বের উদ্বোধনী অনুষ্ঠানে বিহারের উপধ্যক্ষ করুনাময় ভিক্ষু ধর্মীয় দেশনা দেন। এর আগে বিহার প্রাঙ্গণে বুদ্ধ মুর্তি দান, সংঘ দান, অষ্ট পরিস্কার দানসহ নানা ধর্মীয় আচার অনুষ্ঠান সম্পন্ন করা হয়।

বিহারের উপধ্যক্ষ করুনা ময় ভিক্ষু উপাসক-উপাসিকাদের মাঝে ধর্মীয় দেশনা দেন। অনুষ্ঠানে রাঙ্গামাটির বৌদ্ধ সম্প্রদায়ের নারী পুরুষ অংশ নেন। রাঙ্গামাটি বড়ুয়া জনকল্যাণ সংস্থা আয়োজিত মধু পুর্নিমা ও বুদ্ধ প্রতিবিম্বের উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিহার পরিচালনা কমিটির সহ সভাপতি রণজিৎ কুমার বড়ুয়া। বক্তব্য রাখেন, বিহারের সাধারণ সম্পাদক উদয়ন বড়–য়া, রাঙ্গামাটি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সত্যজিৎ বড়–য়া, শিক্ষা কর্মকর্তা লিটন বড়–য়া প্রমুখ।