বিদেশি পণ্যের বাজারে আলোকিত নাম বাংলাদেশ

বিদেশি পণ্যের বাজারে আলোকিত নাম বাংলাদেশ

শেয়ার করুন

এটিএন টাইমস ডেস্ক:

বিশ্ববাজারে বাংলাদেশি পণ্যের কদর দিনে দিনে বেড়েই চলছে। আবার বিকাশমান অর্থনীতির এই দেশে প্রতিনিয়ত বড় হচ্ছে বিদেশি পণ্যের বাজার। তাই ফুলে ফেপে আমদানি-রপ্তানি বাণিজ্য এখন আকাশচুম্বি। যার মধ্যে দিয়ে বিশ্ব দরবারে এখন বেশ আলোকিত নাম বাংলাদেশ।

স্বাধীনতার পরেও দীর্ঘদিন পর্যন্ত রপ্তানি আয়ের বড় অংশই যোগান দিতো সোনালি আঁশ হিসেবে পরিচিত পাট। তবে, ৮০ দশকের পর ধীরে ধীরে এই অবস্থান দখল করে নেয় তৈরি পোশাক। বর্তমানে রপ্তানি বাণিজ্যের ৮১ শতাংশই যোগান দিচ্ছে এই পণ্যটি।

স্বাধীনতার পর এদেশের মাত্র ২৫টি পণ্য রপ্তানি হতো পৃথিবীর ৬৮টি দেশে । এরপর ৪৫ বছরের পথ পরিক্রমায় রপ্তানির তালিকায় যুক্ত হয়েছে নতুন নতুন পণ্যের সম্ভার। বর্তমানে ৭২৯টি পণ্য রপ্তানি হচ্ছে বিশ্বের ১৯২টি দেশে। রপ্তানি আয় ৩৫ কোটি ডলার থেকে বেড়ে এখন ৩ হাজার ৪২৪ কোটি মার্কিন ডলার।

দ্রুত বর্ধনশীল অর্থনীতির এই দেশে রপ্তানি বানিজ্যের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আমদানি বানিজ্যও। আর স্বাধীনতার পর ৩৮ কোটি ডলারে আমদানি বানিজ্য বেড়ে এখন ৩ হাজার ৯৭১ কোটি মার্কিন ডলার।

২২ বছরের পাকিস্তানের শোষণের পর শূন্য হাতে শুরু করেছিলো বাংলাদেশ। তখনকার ৭ কোটি মানুষের দেশ এখন ১৬ কোটি মানুষের অর্থনৈতিক শক্তি। তাই প্রতিনিয়ত বাড়ছে বিনিয়োগ, বাড়ছে ব্যবসা-বানিজ্য। বাংলাদেশ এখন অন্যদের কাছে অনুকরণীয়।